শিরোনাম

প্রকাশিত : ০৪ জুন, ২০২২, ০৭:২১ বিকাল
আপডেট : ০৫ জুন, ২০২২, ১১:০১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মিয়ানমারে শত শত বাড়ি পুড়িয়ে দিয়েছে জান্তা সেনারা

মিয়ানমারে পুড়ে যাওয়া শত শত বাড়ি

সুমাইয়া মিতু: সেনা শাসনের বিরোধিদের গুড়িয়ে দিতে তিন দিনের এক অভিযান চালায় মিয়ানমারের জান্তা সরকার। মিয়ানমারের জান্তা সরকারের সেনারা দেশটির উত্তরাঞ্চলে এ অভিযানের সময় শত শত বাড়ি পুড়িয়ে দিয়েছে বলে দাবি করেছেন গ্রামবাসী। এএফপি

গত বছরের অভ্যুত্থানের পর থেকে সাগাইং অঞ্চলে ভয়াবহ যুদ্ধ এবং রক্তক্ষয়ী প্রতিশোধ দেখা যাচ্ছে। স্থানীয় পিপলস ডিফেন্স ফোর্স বা পিডিএফ-এর সদস্যরা নিয়মিতভাবে জান্তা সেনাদের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হচ্ছে।

সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, সামরিক অভ্যুত্থানের পর মিয়ানমারের সাগাইং অঞ্চলে খারাপ পরিস্থিতি তৈরি হয়েছে। সেনা সদস্যরা গত সপ্তাহে কিন, আপার কিন ও কে তাউং গ্রামে শত শত বাড়িঘরে আগুন দিয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে কিনের এক বাসিন্দা জানান, জান্তা বাহিনীর তাণ্ডবে কিন গ্রামের মানুষ পালিয়ে যেতে বাধ্য হয়েছে। কারণ সেনারা গুলি করে অগ্রসর হচ্ছিল। তিনি বলেন, আমার বাড়িসহ প্রায় দুইশ বাড়ি পুড়িয়ে দেওয়া হয়েছে।

সংবাদমাধ্যম এএফপির প্রকাশিত ভিডিওতে ওই গ্রাম থেকে আকাশের দিকে ধোঁয়ার কুণ্ডলি উঠতে দেখা গেছে।

কে তাউং গ্রামের এক বাসিন্দা বলেন, সেনাবাহিনীর সদস্যরা তল্লাশি অভিযানের পাশাপাশি আমাদের বাড়িঘর ধ্বংস করে দিয়েছে। তিনি বলেন, ‘আমার জীবন ধ্বংস হয়ে গেছে, বাড়ি হারিয়েছি আর জীবন চালানোর মতো কিছুই নেই’।

তাছাড়া যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার স্যাটেলাইট চিত্রেও ওই সব গ্রামে আগুন দেওয়ার ঘটনার সত্যতা পাওয়া গেছে। সম্পাদনা : রাশিদ 

  • সর্বশেষ
  • জনপ্রিয়