শিরোনাম
◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই ◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা

প্রকাশিত : ০৪ জুন, ২০২২, ১১:৫৮ দুপুর
আপডেট : ০৪ জুন, ২০২২, ১২:২০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মন্ত্রী-আমলাদের পেট্রল কোটায় কাটছাঁট

গ্যাসের দাম ৪৫ শতাংশ ও তেল ৬০ রুপি বাড়ল পাকিস্তানে

রাশিদুল ইসলাম : আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে ঋণ পেতে পাকিস্তান মাত্র এক সপ্তাহের ব্যবধানে জ্বালানি তেলের দাম দুই দফা বাড়ানোর পর শুক্রবার গ্যাসের দাম একলাফে ৪৫ শতাংশ বাড়ানোর প্রস্তাবে অনুমোদন দিয়েছে শাহবাজ শরিফের সরকার। জিও টিভি

২০২২-২৩ অর্থবছরের আনুমানিক রাজস্ব প্রয়োজনীয়তার (ডিইআরআর) ওপর ভিত্তি করে সুই নর্দান গ্যাস পাইপলাইনস লিমিটেডের (এসএনজিপিএল) জন্য ৪৫ শতাংশ এবং সুই সাউদার্ন গ্যাস কোম্পানির (এসএসজিসি) জন্য গ্যাসের দাম ৪৪ শতাংশ বাড়ানোর অনুমোদন দেওয়া হয়েছে। এই সিদ্ধান্ত কার্যকর হবে আগামী ১ জুলাই থেকে।

নতুন ঘোষণা অনুসারে, এসএনজিপিএলের গ্রাহকদের জন্য প্রতি ইউনিট গ্যাসের দাম ২৬৬ দশমিক ৫৮ রুপি বাড়িয়ে ৮৫৪ দশমিক ৫২ রুপি এবং এসএসজিসির গ্রাহকদের জন্য প্রতি ইউনিটে ৩০৮ দশমিক ৫৩ শতাংশ বাড়িয়ে ১ হাজার ৭ দশমিক ৯২ রুপি নির্ধারণ করা হয়েছে।

গত শুক্রবার (৩ জুন) থেকে দেশটিতে পেট্রলের দাম প্রতি লিটারে ৩০ রুপি বেড়ে বিক্রি হচ্ছে ২০৯ দশমিক ৮৬ রুপিতে। ডিজেলের দাম দাঁড়িয়েছে প্রতি লিটার ২০৪ দশমিক ১৫ রুপি। কেরোসিন বিক্রি হচ্ছে ১৮১ দশমিক ৯৪ রুপিতে (বেড়েছে প্রায় ২৭ রুপি)।

এর আগে গত ২৭ মে জ্বালানি তেলের দাম একই পরিমাণে বাড়িয়েছিল শাহবাজ প্রশাসন। ২০২২-২৩ অর্থবছরে বাজেটের ঘাটতি কমানোর লক্ষ্যে এর আগে বিদ্যুতের বেসিক শুল্ক বাড়ানোর ঘোষণা দিয়েছে পাকিস্তানের জাতীয় বিদ্যুৎশক্তি নিয়ন্ত্রক কর্তৃপক্ষ ( নেপ্রা)। শিগগির কার্যকর হবে তাদের এ সিদ্ধান্ত।

পাকিস্তানে বর্তমানে প্রতি ইউনিট বিদ্যুতে বেসিক শুল্ক দিতে হয় ১৬ দশমিক ৯১ রুপি। এটি আরও ৭ দশমিক ৯০ রুপি বাড়লে দেশটির জনগণকে প্রতি ইউনিটে শুল্ক দিতে হবে ২৪ রুপির বেশি, যা তাদের ওপর মূল্যস্ফীতির বোঝা আরও বাড়িয়ে দেবে।

এদিকে অর্থনৈতিক সংকটে পড়ে সরকারি ব্যয় কমানোর পথে হাঁটছে পাকিস্তান সরকার। তারই অংশ হিসেবে কেন্দ্রীয় সরকারের মন্ত্রিসভার সদস্য ও সরকারি কর্মকর্তাদের জন্য বরাদ্দ গাড়ির জ্বালানি তথা পেট্রল কোটা কমানোর সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। অর্থনৈতিক পুনরুদ্ধারে ঋণ প্যাকেজের জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে পাকিস্তান। ঋণ পেতে ভোগ্যপণ্য থেকে ভর্তুকি তুলে নেওয়ার শর্ত দিয়েছে আইএমএফ। এর আগে তুরস্ক সফররত শাহবাজ শরিফ টিআরটি ওয়ার্ল্ডকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, পরবর্তী জাতীয় নির্বাচন ১৫ মাসের মধ্যে অনুষ্ঠিত হবে। এই সময়ের মধ্যে তার লক্ষ্য থাকবে মুদ্রাস্ফীতি ও দারিদ্র্যের চ্যালেঞ্জ মোকাবিলা করা।

প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বলেন, ‘পাকিস্তানকে পুনর্গঠন করাই আমার ভিশন। দারিদ্র্য দূরীকরণে আমি আমার সর্বোচ্চ চেষ্টা করছি। ব্যয় কমানোর জন্য সরকারি খাতের বাজেটে কাটছাঁট করছি।’ সাধারণ মানুষ যেসব সমস্যার মুখোমুখি হয়েছেন, সেসব মোকাবিলায় আগামী নির্বাচনকে সামনে রেখে সরকার ‘স্বল্পমেয়াদি’ পদক্ষেপ নেবে বলেও জানান তিনি।

শাহবাজ শরিফ বলেন, যদি তিনি জনগণের ভোটে ক্ষমতায় আসেন, তাহলে বেকারত্ব ও দারিদ্র্যের মতো বিষয়গুলো সমাধানে পূর্ণাঙ্গ উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করা হবে। বিশ্ববাজারে জ্বালানির দামে উল্লম্ফনের কারণে তেল-গ্যাসের মূল্যবৃদ্ধিতে সরকার বাধ্য হয়েছে বলেও তিনি জানান।

এদিকে খাইবার পাখতুনখাওয়া ও সিন্ধু প্রদেশের সরকার এবং করাচি প্রশাসন কর্মকর্তাদের জন্য বরাদ্দ করা পেট্রলের কোটা ইতিমধ্যেই কমানোর ঘোষণা দিয়েছেন। পেট্রলের কোটা ৩৫-৪০ শতাংশ কমানোর ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ। জ্বালানি ব্যয় কমাতে প্রাদেশিক সরকারের সব বিভাগ, প্রতিষ্ঠান ও সংগঠনের পেট্রল কোটা ৩৫ শতাংশ কমানোর ঘোষণা দেয় খাইবার পাখতুনখাওয়া সরকার। ঘোষণার সঙ্গে সঙ্গেই এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানানো হয়।

দিনের শুরুতে সিন্ধু প্রদেশের চিফ মিনিস্টার (মুখ্যমন্ত্রী) মুরাদ আলি শাহ প্রাদেশিক মন্ত্রী ও সরকারি কর্মকর্তাদের পেট্রলের কোটা ৪০ শতাংশ কমানোর কথা ঘোষণা দেন। দেশে জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি। এ ছাড়া করাচি মেট্রোপলিটন করপোরেশনের (কেএমসি) কর্মকর্তা-কর্মচারীদের পেট্রল কোটা ৪০ শতাংশ কমানোর ঘোষণা দেন করাচির প্রশাসক মুর্তজা ওহাব।

  • সর্বশেষ
  • জনপ্রিয়