শিরোনাম
◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই ◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা

প্রকাশিত : ০৩ জুন, ২০২২, ০৮:৪৯ সকাল
আপডেট : ০৩ জুন, ২০২২, ১২:১০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রশ্ন স্বয়ং সঙ্ঘ প্রধান ভাগবতের

মসজিদে মসজিদে শিবলিঙ্গ খুঁজে বেড়াচ্ছেন কেন?

রাশিদুল ইসলাম : মন্দির মসজিদ নিয়ে ভারতের চলমান বিতর্ক-বিবাদে মুখ খুললেন রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘের প্রধান মোহন ভাগবত। বৃহস্পতিবার সন্ধ্যায় নাগপুরে সঙ্ঘের সদর দফতরে ভাগবত যা বলেছেন তাতে, মসজিদ সরিয়ে মন্দির-মূর্তি উদ্ধারে ঝাঁপিয়ে পড়া উগ্র হিন্দুত্ববাদীদের উদ্যোগ উদ্দীপনা জোর ধাক্কা খাবে, সন্দেহ নেই।

স্বয়ং সেবকদের সমাবেশে ভাগবত মন্দির পুনরুদ্ধার আন্দোলনে নামা হিন্দুত্ববাদীদের উদ্দেশে বলেন, ইতিহাস আমরা সবাই জানি। কিন্তু ঐতিহাসিক ভুলের আজ কি প্রতিশোধ নেওয়া যায়, প্রশ্ন ভাগবতের। তিনি বলেন, বিদেশি শক্তি, শত্রু ভারতে এসে অনেক মন্দির ধ্বংস করেছে, একথা সত্যি। তার জন্য আজ দেশের মুসলমানদের কাঠগড়ায় দাঁড় করানো যায় কি? 

গত মাস খানেক বারাণসীর জ্ঞানবাপী মসজিদ, মথুরার শাহী ঈদগাহ মসজিদ নিয়ে স্থানীয় আদালতে গুচ্ছ মামলা হয়েছে। বারাণসীতে চারজন নারী আদালতে আর্জি জানিয়েছেন, জ্ঞানবাপী মসজিদ চত্বরে থাকা শৃঙ্গার গৌরী দেবীর মূর্তি পুজো করতে দেওয়ার অনুমতি দিতে হবে। সেই মামলার সূত্রে আদালতের নির্দেশে হওয়া একটি সমীক্ষা চলাকালে শিব লিঙ্গ উদ্ধার হয়েছে বলে হিন্দুত্ববাদীরা দাবি তুলেছে। তাদের দাবি, ওই শিব লিঙ্গ পুজো করার অনুমতি দিতে হবে। সেই দাবিতেও হয়েছে পৃথক একাধিক মামলা।

অন্যদিকে, মথুরায় হিন্দুত্ববাদীরা দাবি তুলেছে, শাহী ঈদগাহ মসজিদ যে জমির ওপর গড়ে উঠেছে সেই ভূমিই ভগবান শ্রীকৃষ্ণের প্রকৃত জন্মস্থান। তাদের দাবি, সেখানেও পূজা পাঠের অনুমতি দিতে হবে।

শুধু এই দুটি মসজিদই নয়, কুতুব মিনার এবং রাজস্থানের আজমের শরিফ দরগা নিয়েও হিন্দুত্ববাদীরা দাবি তুলেছে, ওইগুলোও হিন্দু মন্দিরের অংশ। বুধবার তালিকায় যুক্ত হয়েছে লখনউর একটি মসজিদ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়