শিরোনাম

প্রকাশিত : ০৩ জুন, ২০২২, ০৮:০৩ সকাল
আপডেট : ০৩ জুন, ২০২২, ১২:২৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

‘মুসলিমরা এক স্ত্রী ও দুই সন্তান নিয়ে সুখে থাকুন’

রাশিদুল ইসলাম : ভারত সরকার মুসলিম পুরুষের একসঙ্গে তিন বিয়ের বিরোধী। একথা উল্লেখ করে  বিজেপিশাসিত আসামের মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা বলেছেন, মুসলিমরা এক স্ত্রী ও দুই সন্তান নিয়ে সুখে থাকুন। 

বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী বলেছেন, তিনি চান, মুসলিম বাবার সম্পত্তির ভাগ ছেলের পাশাপাশি যেন কন্যা সন্তানও পায়। মুখ্যমন্ত্রী বলেন, ‘আমি একটা বিষয় স্পষ্ট করে দিতে চাই যে, মুসলিম পুরুষের তিন বিয়ে মানা যায় না। এরফলে নারীরা বৈষম্যের শিকার হন। আইনি পথে বিবাহ বিচ্ছেদে বাধা নেই। কিন্তু একসঙ্গে তিন স্ত্রীর বিরোধী আমরা। আসামের মুসলিমরা তার ওই অবস্থানের সঙ্গে সহমত পোষণ করেছেন বলেও মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মার দাবি। 

অন্যদিকে, গত বুধবার মুখ্যমন্ত্রী মাদ্রসায় পড়া মুসলিম ছেলে-মেয়েরা ডাক্তার-ইঞ্জিনিয়ার হতে পারে না বলে ফের মন্তব্য করেছেন। এরআগেও তিনি এ ধরণের মন্তব্য করেছিলেন। ডাক্তার-ইঞ্জিনিয়ার হওয়া প্রসঙ্গে তিনি বলেন, দুই-একজন হয়ত হয়েছেন, কিন্তু সেটা ব্যতিক্রম। আর ব্যতিক্রম দিয়ে কোনও স্পষ্ট ধারণা তৈরি হয় না। 

মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মার মতে, আসামে জনসংখ্যার ৩৬ শতাংশ মুসলিম। কিন্তু ইডব্লিউএস সার্টিফিকেট ছাড়া মুসলিম ছেলে-মেয়েরা এমবিবিএস-এর সিট পান না। তার মতে, কিছু মাদ্রাসা শিক্ষার্থী ডাক্তার-ইঞ্জিনিয়ার হয়ত হয়েছেন, কিন্তু সেটা ব্যতিক্রম হিসেবেই গণ্য হবে।

রাজ্যে সরকারি মাদ্রাসা বন্ধ করা প্রসঙ্গে মুখ্যমন্ত্রী আরও বলেন, ‘কোনও প্রতিহিংসা থেকে মাদ্রাসা বন্ধ করিনি। আমি চাই স্কুলে গিয়ে মুসলিম ছেলে-মেয়েরা অঙ্ক, বিজ্ঞান শিখুক।’ কোরআন বাসায় পড়ুক বলেও মন্তব্য করেন হিমন্তবিশ্ব শর্মা। পারসটুডে

  • সর্বশেষ
  • জনপ্রিয়