শিরোনাম
◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই ◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা

প্রকাশিত : ০২ জুন, ২০২২, ০৫:২৫ বিকাল
আপডেট : ০২ জুন, ২০২২, ০৬:০৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতের গমে রুবেলা ভাইরাস, ফেরত পাঠালো তুরস্ক

ভারতের গমে রুবেলা ভাইরাস

সুমাইয়া মিতু: ভারতের গমের কনসাইনমেন্টে রুবেলা রোগ ধরা পড়ায় গত ২৯ মে গম বোঝাই করা একটি জাহাজ ফেরত পাঠায় তুরস্ক। এ কথা নিশ্চিতকরে জানায় এস অ্যান্ড পি কমোডিটি ইনসাইটস। গমের গুণগত মান নিয়ে উদ্বেগ প্রকাশ করেই এ সিদ্ধান্ত নিয়েছে তুরস্ক। হিন্দুস্তান টাইমস

জাহাজ চলাচলের ওপর নজর রাখা একটি সংস্থাকে উদ্ধৃত করে এসঅ্যান্ডপি কমোডিটি ইনসাইটসের পক্ষ থেকে জানানো হয়েছে, তুরস্ক থেকে ইতোমধ্যে কান্দলা বন্দরের উদ্দেশে রওনা দিয়েছে জাহাজটি। জাহাজটিতে ৫৬ হাজার ৮৭৭ টন গম রয়েছে। ইস্তাম্বুলের ব্যবসায়ীরা জানায়, ওই গমের কনসাইনমেন্টে ভারতীয় রুবেলা ভাইরাস ধরা পড়েছে। সেজন্য তুরস্কের কৃষি মন্ত্রণালয় থেকে গুমগুলো নেওয়ার অনুমতি দেননি। 

এখন পর্যন্ত এ বিষয়ে ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া জানান হয়নি। তবে সংশ্লিষ্ট মহলের মতে, তুরস্কের সেই সিদ্ধান্তের ফলে ভারতীয় ব্যবসায়ীদের মধ্যে উদ্বেগ তৈরি হয়েছে। ১৫ লাখ টন গমের রফতানি এখনো বাকি আছে।

মার্চের মাঝামাঝি সময় দেশজুড়ে তীব্র তাপপ্রবাহের কারণে ভারতে গমের উৎপাদন হ্রাস পায়। ফলে গমের দাম রেকর্ড বৃদ্ধি পায়। এপ্রিলে গমের দাম বাড়ে ৬.৯৫ শতাংশ।  তাই সংকটের আশঙ্কায় গম রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করে দেশটি। ভারতের সেই সিদ্ধান্তের সমালোচনা করে বিশ্বের একাধিক দেশ। বিশেষত ইউরোপের দেশগুলো তীব্র অসন্তোষ প্রকাশ করে। রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধের মধ্যে ভারত গমের রপ্তানি বন্ধ করে দেওয়ায় গমের দাম বাড়তে শুরু করে বিভিন্ন দেশে। তবে সম্প্রতি ভারত রপ্তানিতে বিধিনিষেধ কিছুটা শিথিল করেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়