শিরোনাম
◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই ◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা

প্রকাশিত : ০২ জুন, ২০২২, ০৩:০৬ দুপুর
আপডেট : ০২ জুন, ২০২২, ০৪:৫২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আইএমএফ থেকে ৩ বিলিয়ন ডলার ঋণ চায় শ্রীলঙ্কা

রাশিদ রিয়াজ : শ্রীলঙ্কা ঋণদাতার বর্ধিত তহবিল সুবিধার (ইএফএফ) মাধ্যমে কমপক্ষে ৩ বিলিয়ন ঋণ নেওয়ার জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সাথে আলোচনা করছে, বিষয়টির সাথে পরিচিত সূত্র রয়টার্সকে জানিয়েছে।

দ্বীপ রাজ্যের সরকার জুনের শুরুতে আইএমএফের সাথে প্রযুক্তিগত আলোচনার আরেকটি শুরু করার আশা করছে এবং এই মাসের শেষের দিকে বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছানোর আশা করছে। আইএমএফের একজন মুখপাত্র অবিলম্বে এব্যাপারে কোনো মন্তব্য করতে অস্বীকার করেন। শ্রীলঙ্কার অর্থ মন্ত্রণালয় এবং কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্ররাও কোনো মন্তব্য করেননি। ডেইলি মিরর অনলাইন

শ্রীলঙ্কা ১৯৪৮ সালে স্বাধীনতার পর থেকে তার সবচেয়ে খারাপ অর্থনৈতিক সঙ্কট কাটিয়ে উঠতে একটি অর্থনৈতিক উদ্ধার পরিকল্পনা ‘বেলআউটের’ জন্য অনুরোধ করেছে। দেশটি চলতি বছরের শুরুতে কিছু বিদেশী ঋণে খেলাপি হয়ে পড়ে এবং জ্বালানি ও ওষুধের মতো মৌলিক জিনিসগুলির আমদানির জন্য অর্থ প্রদানে ব্যর্থ হয়। আইএমএফের ওয়েবসাইট অনুসারে শ্রীলঙ্কার মত দেশগুলিকে কাঠামোগত অর্থনৈতিক সংস্কার করতে হবে যা এসব দেশের অর্থনীতিতে গভীর-মূল দুর্বলতাগুলি সংশোধন করতে সাহায্য করবে। এ ধরনের ঋণ প্রকল্পগুলো সাধারণত ৪-১/২ বছরের গ্রেস পিরিয়ডের সাথে তিন বছর স্থায়ী হয়। একবার পরিকল্পনা অনুমোদিত হয়ে গেলে ঋণ ফেরত দেওয়া শুরু করতে হয়। তবে শ্রীলঙ্কা আইএমএফ’এর কাছে যে ৩ বিলিয়ন ডলারের ঋণ চুক্তি করতে যাচ্ছে তা আইএমএফের সাথে দেশটির নির্ধারিত ঋণ কোটার প্রায় চারগুণ বেশি। আইএমএফ গত সপ্তাহে জানায় এটি একটি ‘বিস্তৃত’ ও ব্যাপক সংস্কার প্যাকেজের জন্য শ্রীলঙ্কার সাথে আলোচনা করছে, কিন্তু কোন ধরনের কর্মসূচি নিয়ে আলোচনা করা হচ্ছে তা উল্লেখ করেনি।

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে, যিনি তার পূর্বসূরি মাহিন্দা রাজাপাকসেকে পদত্যাগ করতে বাধ্য করার পর গণবিক্ষোভের পর মে মাসে দায়িত্ব নেন, তিনি আগামী সপ্তাহের মধ্যে একটি অন্তর্র্বতী বাজেট পেশ করার পরিকল্পনা করছেন। এদিকে দেশটির সরকার মঙ্গলবার রাজস্ব বাড়াতে, কর্পোরেট কর বৃদ্ধি এবং মূল্য সংযোজন কর (ভ্যাট) হার অবিলম্বে কার্যকরের সাথে ৮ থেকে থেকে ১২ শতাংশে উন্নীত করার জন্য একটি ট্যাক্সেশন ওভারহল ঘোষণা করেছে। শ্রীলঙ্কা সম্প্রতি চীন এবং জাপানের মতো বন্ডহোল্ডার এবং দ্বিপাক্ষিক ঋণদাতাদের সাথে আলোচনা শুরু করার জন্য আর্থিক ও আইনী উপদেষ্টাও নিয়োগ দিয়েছে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়