শিরোনাম
◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা ◈ মণিপুরের সহিংসতায় মিয়ানমার সীমান্তে কাঁটাতার বসাচ্ছে ভারত

প্রকাশিত : ৩১ মে, ২০২২, ০২:৪৭ দুপুর
আপডেট : ৩১ মে, ২০২২, ০৮:১৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

তাইওয়ানের আকাশে চীনের ৩০ যুদ্ধবিমান

যুদ্ধবিমান

ইমরুল শাহেদ: প্ররোচনামূলক উত্তেজনা সৃষ্টি করার জন্য চীনকে দায়ি করেছে যুক্তরাষ্ট্র। এ বছরে তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা এলাকায় চীনের এ ধরনের প্রবেশ করার ঘটনা দ্বিতীয়বার ঘটলো। তাইওয়ান বিবিসিকে জানিয়েছে, তাদের বিমান প্রতিরক্ষা অঞ্চলে চীনের পাঠানো ৩০টি যুদ্ধবিমানকে সতর্ক করতে যুদ্ধ বিমান মোতায়েন করা হয়েছে। বিবিসি, আল-জাজিরা

তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, এই ৩০টি বিমানের দুই-তৃতীয়াংশই যুদ্ধবিমান। এগুলো সোমবার প্রবেশ করেছে দক্ষিণপশ্চিমাঞ্চলীয় আকাশ প্রতিরক্ষার একটি অংশে (এডিআইজেড)। 

বিবিসি জানিয়েছে, সোমবারের এই ঘটনাটি জানুয়ারির পর সবচেয়ে বড় অনুপ্রবেশ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এর আগে গত জানুয়ারি মাসে এডিআইজেড এলাকায় ৩৯টি বিমান প্রবেশ করেছিল। চলতি মাসের শুরুর দিকে উক্ত এলাকায় চীনের ১৮টি বিমান প্রবেশ করে। 

বেইজিংয়ের দাবি হলো, স্বশাসিত তাইওয়ান তাদের। তবে দ্বীপ দেশটির নিয়ন্ত্রণ গ্রহণ করার জন্য তারা শক্তি প্রয়োগের কথা অস্বীকার করেনি।
তাইওয়ানের সঙ্গে যুক্তরাষ্ট্র এখনো কোনো কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেনি। তবে আন্তর্জাতিক ক্ষেত্রে দেশটির সমর্থক যুক্তরাষ্ট্র এবং দেশটি তাইওয়ানকে অস্ত্রও সরবরাহ করছে। দুই দেশের মধ্যে একটা ‘কৌশলগত’ অস্পষ্টতা রয়েছে। 

তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা এলাকায় চীনের অনুপ্রবেশ নিয়ে মঙ্গলবার প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন বলেছেন, তাইওয়ানের সেনাবাহিনী ও মার্কিন ন্যাশনাল গার্ডের মধ্যে সমঝোতার একটা পরিকল্পনা রয়েছে।    

বিবিসি জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তাইওয়ান আক্রমণের বিরুদ্ধে চীনকে সতর্ক করার কয়েক দিন পর চীনা যুদ্ধবিমান অনুপ্রবেশের ঘটনা ঘটেছে। এ ছাড়া একজন মার্কিন কর্মকর্তা তাইওয়ানের নেতাদের সঙ্গে নিরাপত্তা নিয়ে আলোচনা করতে যাওয়ার দিন ঘটনাটি ঘটে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়