শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ৩১ মে, ২০২২, ০১:৩৮ দুপুর
আপডেট : ৩১ মে, ২০২২, ০৮:১৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইউক্রেন যুদ্ধের পর

বিশ্বজুড়ে তুর্কি ড্রোনের চাহিদা তুঙ্গে

তুর্কি ড্রোন

আন্তর্জাতিক ডেস্ক:  তুরস্কের বায়রাক্তার টিবি২ ড্রোন দিয়ে ইউক্রেন রাশিয়ার আর্টিলারি ব্যবস্থা এবং সাঁজোয়া যান ধ্বংসের পর বিশ্বব্যাপী তুর্কি ড্রোনের চাহিদা বেড়ে গেছে বলে দাবি করেছে ড্রোনটির নকশকার। বিশ্ববাজারে তাদের টিবি২ এবং নতুন আকিঞ্চি ড্রোনের চাহিদা ব্যাপক বলছেন, তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান।

রয়টার্সের খবরে বলা হয়েছে, তুরস্কের বায়রাক্তার টিবি২ ড্রোননির্মাতা ‘বায়কার ফার্ম’এর প্রতিষ্ঠাতা সেলচুক বায়কার। তিনি বলছেন, প্রযুক্তি কিভাবে আধুনিক যুদ্ধবিদ্যায় বিপ্লব ঘটাচ্ছে তাদের ড্রোন সেটা দেখিয়েছে।

তুরস্কের রাজধানী বাকুতে ড্রোন প্রদর্শনী অনুষ্ঠানে সেলচুক বায়কার বলেন, যে উদ্দেশ্যে নির্মাণ করা হয়েছে বায়রাক্তার টিবি২ তাই করছে। তাদের ড্রোন সর্বাধুনিক যুদ্ধবিমান ধ্বংসকারী ব্যবস্থা (অ্যান্টি এয়ারক্রাফট সিস্টেম), আর্টিলারি সিস্টেম এবং সাঁজোয়া যান গুড়িয়ে দিচ্ছে।

লেজারচালিত বোমা ফেলে  ট্যাংক ধ্বংসের পূর্বে তুরস্কের এই ড্রোনের পাখা ১২ মিটার পর্যন্ত বিস্তার লাভ করতে পারে এবং ২৫ হাজার ফুট পর্যন্ত উঁচুতে উঠতে পারে। এই ড্রোনের সহায়তায় রাশিয়ার সামরিক শ্রেষ্ঠত্বকে চ্যালেঞ্জ করেছে ইউক্রেন।

রয়টার্সের খবর বলছে, বায়রাক্তার ড্রোন ইতোমধ্যে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দৃষ্টিগোচর হয়েছে। যুদ্ধ শুরুর পর জনসম্মুখে অন্তত ৪৫ বার পুতিন এই ড্রোন নিয়ে কথা বলেছেন। তুরস্কের এই ড্রোন সিরিয়া, ইরাক, লিবিয়া এবং আজারবাইজানের নাগার্নো কারাবাখেও ভূমিকা রেখেছে।

ড্রোন নির্মাতা বায়রাক্তার প্রেসিডেন্ট এরদোগানের মেয়েকে বিয়ে করেছেন। তিনি (বায়রাক্তার) জানিয়েছেন, প্রতিবছর তার প্রতিষ্ঠান ২০০টি ড্রোন নির্মাণ করতে সক্ষম। সূত্র: বাংলাদেশ প্রতিদিন

  • সর্বশেষ
  • জনপ্রিয়