শিরোনাম
◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই ◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা

প্রকাশিত : ২৮ মে, ২০২২, ০৭:২৪ বিকাল
আপডেট : ২৮ মে, ২০২২, ০৮:২৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতে ১০০ বছরের পুরনো মসজিদগুলো জরিপের দাবিতে মামলা

রাশিদ রিয়াজ : ভারতে দেশজুড়ে চলমান মসজিদ-মন্দির বিতর্কের মধ্যে সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করে দেশের ১০০ বছরের বেশি পুরনো সব বড় মসজিদ জরিপ করার দাবি জানানো হয়েছে। আবেদনে বলা হয়েছে এ জন্য ভারতের পুরাতত্ত্ব সর্বেক্ষণ বিভাগকে (এএসআই) আদেশ দেওয়া হোক। পারসটুডে

ওই জনস্বার্থ আবেদনে দাবি করা হয়েছে, সুপ্রিম কোর্ট যেন আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া বা অন্য কোনও সংস্থাকে এই মসজিদগুলো জরিপ করার নির্দেশ দেয়। এ  ছাড়াও ১০০ বছরের বেশি পুরনো মসজিদের পুকুর ও কূপ থেকে ওজু করার ব্যবস্থা স্থানান্তরের নির্দেশনা জারি করতে হবে। এই জরিপগুলো গোপন রাখারও দাবি করা হয়েছে যাতে কোনো ধ্বংসাবশেষ পাওয়া গেলে সাম্প্রদায়িক বিদ্বেষ ও ধর্মীয় অনুভূতিতে আঘাত করা এড়ানো যায়।

ওই আবেদনে আরও দাবি করা হয়েছে, মধ্যযুগে মুসলিম আক্রমণকারীরা অনেক হিন্দু, জৈন, শিখ এবং বৌদ্ধ মন্দির অপবিত্র করেছিল। সেই সাথে এ গুলো ভেঙে মসজিদ তৈরি করা হয়েছিল, তাই এই প্রাচীন উপাসনালয়ে অনেক দেব-দেবীর অবশেষ পাওয়া যাবে, যেগুলো ইসলাম ছাড়া অন্য ধর্মের হবে। পারস্পরিক সহযোগিতা এবং সম্প্রীতির জন্য, এই মসজিদগুলোতে বিদ্যমান ধ্বংসাবশেষকে সম্মান করতে হবে এবং প্রাচীন ধর্মীয় নিদর্শনগুলোর পরিচর্যা ও তা ফিরিয়ে আনার জন্য পদক্ষেপ গ্রহণ করতে হবে। 

‘আজতক’ হিন্দি গণমাধ্যমে প্রকাশ, অ্যাডভোকেট শুভম অবস্থি, এবং সপ্তর্ষি মিশ্রের পক্ষে অ্যাডভোকেট বিবেক নারায়ণ শর্মার মাধ্যমে ওই জনস্বার্থ আবেদন করা হয়েছে। বারাণসীর জ্ঞানবাপী মসজিদ চত্বরের পুকুর/কূপে একটি শিবলিঙ্গ পাওয়া গেছে বলেও দাবি করা হয়েছে। যেখানে মুসলমানরা ওজু করেন, এমন প্রথা বহু দশক ধরে চলে আসছে। এটি পবিত্র শিবলিঙ্গের প্রতি ইচ্ছাকৃত ঘৃণা এবং হিন্দু দেবতাদের প্রতি প্রতিহিংসার নিদর্শন। যাতে হিন্দুদের ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগে বলেও দাবি করা হয়েছে। জনস্বার্থ আবেদনে ১০০ বছরের বেশি পুরানো প্রধান মসজিদগুলোর পুকুর এবং কূপগুলো থেকে ওজুখানা স্থানান্তর করার নির্দেশনা দেওয়ারও দাবি জানানো হয়েছে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়