শিরোনাম

প্রকাশিত : ২৮ এপ্রিল, ২০২২, ০৫:০২ বিকাল
আপডেট : ০৪ সেপ্টেম্বর, ২০২২, ০৩:১২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আফগানিস্তানে যুুক্তরাষ্ট্র ফেলে এসেছে ৭ বিলিয়ন ডলারের সামরিক সরঞ্জাম: পেন্টাগন রিপোর্ট 

রাশিদুল ইসলাম : [২] মার্কিন প্রতিরক্ষা দফতরের কংগ্রেসের বাধ্যতামূলক প্রতিবেদনে এ তথ্য দেওয়া হয়েছে। তবে এসব প্রতিরক্ষা সরঞ্জাম পুনরুদ্ধার বা ধ্বংস করার জন্য আফগানিস্তানে ফিরে যাওয়ার কোনও পরিকল্পনা যুক্তরাষ্ট্রের নেই। সিএনএন

[৩] যুক্তরাষ্ট্র ২০০৫ থেকে আগস্ট ২০২১ পর্যন্ত আফগান ন্যাশনাল ডিফেন্স অ্যান্ড সিকিউরিটি ফোর্সেসকে মোট ১৮.৬ বিলিয়ন ডলারের সরঞ্জাম দিয়েছে। গত বছর ৩০শে আগস্ট পর্যন্ত বেশ কিছু সরঞ্জাম ফিরিয়ে নিলেও বিমান, আকাশ থেকে স্থল যুদ্ধাস্ত্র, সামরিক যান, অস্ত্র, যোগাযোগ সরঞ্জাম এবং অন্যান্য উপকরণ রয়ে গেছে।

[৪] আফগানিস্তানে অবশিষ্ট থাকা বেশিরভাগ সরঞ্জামের জন্য বিশেষ রক্ষণাবেক্ষণের প্রয়োজন যা আফগান বাহিনীকে প্রযুক্তিগত জ্ঞান ও সহায়তার আকারে প্রদান করা হয়েছিল। 

[৫] আফগানিস্তানে থাকা পাঁচটি এমআই-১৭ হেলিকপ্টার আনুষ্ঠানিকভাবে ২০২২ সালে ইউক্রেনে স্থানান্তর করা হয়েছিল। এখনো কপ্টারগুলো ইউক্রেনে রয়ে গেছে। 

[৬] এছাড়া ১৫ মিলিয়ন রাউন্ড বল রাইফেল গোলাবারুদ, ৯৯ হাজার ৪০ মিমি উচ্চ-বিস্ফোরক/ফ্র্যাগমেন্টেশন গ্রেনেড কার্তুজ এবং প্রায় ১ লাখ ১৯ হাজার ৮২ মিমি উচ্চ-বিস্ফোরক মর্টার রাউন্ডগুলি ইউক্রেনে স্থানান্তর করা হয়। 

[৭] আফগানিস্তানে রয়ে গেছে মোট ৯,৫২৪টি বায়ু থেকে স্থল যুদ্ধাস্ত্র, ৪০ হাজার সামরিক যান, ১২ হাজার সামরিক হামভি গাড়ি। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়