শিরোনাম
◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে ! ◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার

প্রকাশিত : ২৮ এপ্রিল, ২০২২, ০২:২৬ দুপুর
আপডেট : ২৮ এপ্রিল, ২০২২, ০২:২৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মঙ্গোলিয়ার রাষ্ট্রপতির কাছে রাষ্ট্রদূত মাহবুবুজ্জামানের পরিচয়পত্র পেশ

এসএম আল-আমিন, চীন: [২] চীনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুবুজ্জামান মঙ্গোলিয়ার রাষ্ট্রপতি খুরেলসুখ উখনার কাছে পরিচয়পত্র পেশ করেছে। এসময় রাষ্ট্রদূত মাহবুবুজ্জামানকে মঙ্গোলীয় সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল গার্ড অব অনার প্রদান করে।

[৩] বুধবার (২৭ এপ্রিল) পরিচয়পত্র পেশের আনুষ্ঠানিকতা মঙ্গোলিয়ার রাষ্ট্রপতি ভবনে অনুষ্ঠিত হয়। পরিচয়পত্র প্রদান অনুষ্ঠানে রাষ্ট্রদূত মাহবুবুজ্জামানের সহধর্মীনি শাহরীন মুর্শেদ এবং চীনে বাংলাদেশ দূতাবাসের দ্বিতীয় সচিব পারুল দেওয়ান উপস্থিত ছিলেন।

[৪] এই পরিচয়পত্র পেশের মাধ্যমে মঙ্গোলিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে মাহবুবুজ্জামানকে মঙ্গোলিয়া সরকার কর্তৃক আনুষ্ঠানিক স্বীকৃতি দেওয়া হয়। পরিচয়পত্র পেশের পর মঙ্গোলিয়ার রাষ্ট্রপতি ও বাংলাদেশের রাষ্ট্রদূতের মধ্যে একটি সৌজন্য বৈঠক অনুষ্ঠিত হয় যেখানে মঙ্গোলিয়ান সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

[৫] বৈঠকে মঙ্গোলিয়ার রাষ্ট্রপতি মঙ্গোলিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দাযয়িত্ব গ্রহণ করায় রাষ্ট্রদূতকে অভিনন্দন জানান। মঙ্গোলিয়ার প্রেসিডেন্ট দুই দেশের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা স্মরণ করেন। তিনি রাষ্ট্রদূতের মাধ্যমে বাংলাদেশের রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীকে তার উষ্ণ শুভেচ্ছা জানান। মঙ্গোলিয়ার রাষ্ট্রপতি রাষ্ট্রদূতকে মঙ্গোলিয়া সরকারের পূর্ণ সমর্থন ও সহযোগিতার আশ্বাস দেন যাতে রাষ্ট্রদূত তার মেয়াদে তার দায়িত্ব সফলভাবে পালন করতে পারে।

[৬] রাষ্ট্রদূত মাহবুবুজ্জামান বলেন, এ বছরটি দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০তম বার্ষিকী। বাংলাদেশ কৃতজ্ঞতার সঙ্গে  স্মরণ করে যে, মঙ্গোলিয়া ১৯৭২ সালের জুন মাসে বাংলাদেশকে স্বীকৃতি দেয় এবং বাংলাদেশকে স্বীকৃতি দেওয়া প্রথম পাঁচটি দেশের মধ্যে ছিল। 

[৭] ব্যবসা, বাণিজ্য ও বিনিযয়োগের গুরুত্বপূর্ণ ক্ষেত্রে সহযোগিতাকে আরও সম্প্রসারণ ও বৈচিত্র্য আনার বিশাল সুযোগ ও সম্ভাবনা রয়েছে দাবি করে তিনি মঙ্গোলিয়ান ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগ করতে এবং এর স্বল্পমূল্যের উৎপাদন ভিত্তি সহ অনুকূল অবস্থানের সদ্ব্যবহার করার আহ্বান জানান। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়