শিরোনাম

প্রকাশিত : ২১ মে, ২০২২, ১১:৫৮ দুপুর
আপডেট : ২৩ জুলাই, ২০২২, ০৭:৫০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

১১ দেশে ছড়িয়ে পড়েছে মাঙ্কিপক্স, জরুরি বৈঠক ডব্লিউএইচও’র

মাঙ্কিপক্স

মাজহারুল ইসলাম, সুমাইয়া মিতু: [২] ভাইরাসজনিত বিরল রোগ মাঙ্কিপক্সের সংক্রমণ আশঙ্কাজনক হারে বাড়ছে ইউরোপে। ইতোমধ্যে বিশ্বের ১১টি দেশের প্রায় ১০০ জন মাঙ্কিপক্সে সংক্রমিত হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও। এছাড়াও আরো আক্রান্তের তথ্য পাওয়ার আশঙ্কা রয়েছে বলে সংস্থাটি সতর্ক করেছে। সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শুক্রবার ডব্লিউএইচওর ইউরোপীয় শাখা জরুরি বৈঠকও করেছে। বিবিসি

[৩] কোনো দেশের নাম উল্লেখ না করে ডব্লিউএইচও জানিয়েছে, আরো ৫০টি সম্ভাব্য সংক্রমণের তথ্য যাচাই করা হচ্ছে। ইতোমধ্যে ইউরোপের দেশগুলোর মধ্যে ইতালি, সুইডেন, স্পেন, পর্তুগাল, যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্যে এবং অস্ট্রেলিয়ায় মাঙ্কিপক্স সংক্রমণের বিষয়ে নিশ্চিত হওয়া গেছে। তবে মধ্য ও পশ্চিম আফ্রিকার প্রত্যন্ত অঞ্চলে মাঙ্কিপক্সের সংক্রমণ বেশি।

[৪] যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্য পরিষেবার তথ্য অনুসারে, মাঙ্কিপক্স একটি বিরল ভাইরাসজনিত সংক্রমণ। যা তেমন মারাত্মক নয় এবং বেশিরভাগ ক্ষেত্রেই আক্রান্ত ব্যক্তি কয়েক সপ্তাহের মধ্যে সেরে ওঠেন। মাঙ্কিপক্স ভাইরাস সহজে মানুষ থেকে মানুষে ছড়ায় না এবং ব্যাপক সংক্রমণের ঝুঁকি খুব কম। এখন পর্যন্ত মাঙ্কিপক্স প্রতিরোধের জন্য নির্দিষ্ট কোনো টিকা নেই। তবে, গুটিবসন্তের টিকা নেওয়া থাকলে, তা মাঙ্কিপক্স থেকে ৮০ শতাংশ সুরক্ষা দেয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়