শিরোনাম
◈ বিএনপির বিশৃঙ্খলা রোধে তারেক রহমানের যত ‘স্মার্ট অ্যাকশন’ ◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর

প্রকাশিত : ২০ মে, ২০২২, ০৬:৫২ বিকাল
আপডেট : ২০ মে, ২০২২, ০৮:০৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতীয় পন্ডিত সন্তিশ্রী’র দাবি

বিশ্বে প্রথম নারীবাদী ছিলেন সীতা ও দ্রৌপদী

রাশিদুল ইসলাম : [২] দিল্লি বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ পূর্তি উপলক্ষে আয়োজিত তিন দিনের আন্তর্জাতিক সেমিনারে শান্তিশ্রী ডি. পন্ডিত আরও বলেন ইতিহাসকে এখন ‘তার’ গল্প বলা দরকার। দি প্রিন্ট

[৩] তার প্রশ্ন হচ্ছে, মহাভারতে তার স্বামীদের যা বলেছিলেন তার জন্য দ্রৌপদীর চেয়ে বড় নারীবাদী কে হতে পারে? নাকি সীতা, প্রথম একক মা কে ছিলেন? বস্তুত দ্রৌপদী এবং সীতা প্রথম নারীবাদী ছিলেন, এমনকি বিশ্বে এই ধারণার জন্ম হওয়ার আগেই। 

[৪] সাংস্কৃতিক জাতীয়তাবাদ ছাড়াও এই নারী পণ্ডিত ভারতীয় স্বাধীনতা আন্দোলনের বিস্মৃত বিপ্লবী থেকে মহাত্মা গান্ধী, চোল রাজবংশ থেকে মুঘল পর্যন্ত তার দূরদৃষ্টিসম্পন্ন বক্তব্য রাখেন।

[৫] পন্ডিত বলেন ভারত কেবল তার সংবিধান দ্বারা আবদ্ধ নয়, স্বাধীনতা আন্দোলনের পূর্ববর্তী একটি ‘সাংস্কৃতিক সভ্যতা’ দ্বারাও আবদ্ধ ছিল।

[৬] সন্তিশ্রী বলেন, ভারতকে একটি সংবিধান দ্বারা আবদ্ধ একটি নাগরিক জাতিতে পরিণত করা তার ইতিহাস, প্রাচীন ঐতিহ্য, সংস্কৃতি এবং সভ্যতাকে অবজ্ঞা করে। আমি ভারতকে সভ্যতা রাষ্ট্র হিসেবে রাখব। মাত্র দুটি সভ্যতা রাষ্ট্র আছে... সেগুলো হলো ভারত ও চীন। চীন যখন সাংস্কৃতিক জাতীয়তাবাদের কথা বলে, তখন সেটা ধর্মনিরপেক্ষ, কিন্তু ভারত যখন বলে, তখন সেটা সাম্প্রদায়িক হয়ে যায়।

[৭] তিনি আরও বলেন, বর্তমান আখ্যান আমাদের ইতিহাসকে আত্ম-ঘৃণা, আত্ম-ঘৃণা এবং পরাজিতদের দ্বারা বিজিত ভূমির কল্পনা করতে বাধ্য করেছে। একটি সময়কাল অত্যধিক মহিমান্বিত এবং আমি, যারা ভারতের দক্ষিণ থেকে এসেছি, আরও খারাপ বোধ করি। এই দেশে দীর্ঘতম শাসক রাজবংশ ছিল চোলদের। চোলদের মহান রাজাদের কোন উল্লেখ আছে? মহান শাসকদের নামে দিল্লিতে কোন রাস্তা তৈরি করা হয়েছে?

[৮] বৃহস্পতিবার অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানও উপস্থিত ছিলেন। অন্যান্য বিশিষ্ট বক্তারা যারা এই অনুষ্ঠানে যোগ দেবেন তারা হলেন ইউএস-ভিত্তিক শাওনি স্টেট ইউনিভার্সিটির লাবণ্য ভেমসানি এবং বরোদার মহারাজা সায়াজিরাও বিশ্ববিদ্যালয়ের অমিত ঢোলাকিয়া।

  • সর্বশেষ
  • জনপ্রিয়