শিরোনাম

প্রকাশিত : ২০ জানুয়ারী, ২০২৩, ০৬:২৪ বিকাল
আপডেট : ২০ জানুয়ারী, ২০২৩, ০৯:০৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দীর্ঘদিন পর ভালোভাবে ঘুমিয়েছেন জাসিন্ডা

জাসিন্ডা আরডার্ন

খালিদ আহমেদ: আকস্মিকভাবে প্রধানমন্ত্রীর পদ ছেড়ে দেওয়ার ঘোষাণা দিয়েছেন নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। এমনকি আগামী নির্বাচনে অংশ না নেওয়ার বিষয়টিও স্পষ্ট করেছেন তিনি। তার এমন ঘোষণায় আলোচনা-সমালোচনা চলছে নানা মহলে।

শুক্রবার জাসিন্ডা বলেন, নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী হিসেবে পদত্যাগের পরিকল্পনা নিয়ে কোনও অনুশোচনা নেই। পদত্যাগের ঘোষণার পরদিন শুক্রবার নেপিয়ার বিমানবন্দরের বাইরে সাংবাদিকদের জাসিন্ডা আরডার্ন বলেন, 'দীর্ঘ সময়ের মধ্যে প্রথমবার ভালোভাবে ঘুমাতে পেরেছি।' বিবিসি

বৃহস্পতিবার নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন পদত্যাগের ঘোষণা দেন। অশ্রুভেজা চোখে আরডার্ন বলেন, প্রধানমন্ত্রী হিসেবে আমার কঠিন সাড়ে পাঁচটি বছর ছিল এবং আমি কেবল একজন মানুষ ছিলাম এবং আমাকে সরে যেতে হবে। আমি জানি এই সিদ্ধান্তের পরে অনেক আলোচনা হবে। আমার মনে হচ্ছে, প্রায় ছয় বছর প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করে নিজের সবটুকু দিয়েছি। নতুন করে আর কিছু করার নেই। তাই এমন সিদ্ধান্ত নিয়েছি।

দেশের নেতৃত্ব অব্যাহত রাখতে তিনি আগামী ৭ ফেব্রুয়ারি পর্যন্ত  দায়িত্ব চালিয়ে যাবেন। এবং দেশটির সাধারণ নির্বাচনেও আর অংশ নেবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন।
আগামী অক্টোবর দেশটিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। আসন্ন নির্বাচন নিয়ে রাজনৈতিক পরিস্থিতি জটিল হওয়ার শঙ্কা রয়েছে দেশটিতে। 

ধারণা করা হচ্ছে, জাসিন্ডার উত্তরসূরি হতে পারেন নিউ জিল্যান্ডের পরিবহন কর্মক্ষেত্রের নিরাপত্তা মন্ত্রী মাইকেল উড। উল্লেখ্য, ২০১৭ সালে নিউ জিল্যান্ডের জোট সরকারের প্রধানমন্ত্রী হন জাসিন্ডা আরডার্ন।

কেএ/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়