শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৯ মে, ২০২২, ০৪:০৩ দুপুর
আপডেট : ১৯ মে, ২০২২, ০৪:১২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

‘দুষ্টু নারীদের’ ঘরে থাকা উচিত, ক্রিশ্চিয়ান আমানপুরকে হাক্কানি

রাশিদুল ইসলাম : [২] আফগানিস্তানের ভারপ্রাপ্ত অভ্যন্তরীণ মন্ত্রী এবং ২০১৬ সাল থেকে তালিবানের সহ-উপ-নেতা সিরাজুদ্দিন হাক্কানি কাবুলে সিএনএন’র প্রখ্যাত সাংবাদিক ক্রিশ্চিয়ান আমানপুরকে অঙ্গীকার করে বলেছেন, আফগান মেয়েরা স্কুলে যাবে, এ ব্যাপারে শীঘ্রই ভাল খবর আসবে। তবে যে সব নারী অধিকারের উপর শাসনের বিধিনিষেধের প্রতিবাদ করেছেন তাদের ঘরে থাকা উচিত। 

[৩] হাক্কানির সাক্ষাতকার নেওয়ার সময় আমানপুর মাথায় সবুজ স্কার্ফ পরেছিলেন। সাদা কাবুলি ড্রেস ও আফগান টুপি পরিহিত হাক্কানি সোফাসেটে পা তুলে বসেছিলেন। 

[৪] আমানপুর হাক্কানিকে বলেন, তালিবান শাসনের অধীনে নারীরা বাড়ি ছেড়ে যেতে ভয় পায়। জবাবে হাস্যরসের সাথে হাক্কানি বলেন, ‘আমরা দুষ্টু নারীদের বাড়িতে রাখি।’ কারণ তারা বর্তমান সরকারকে প্রশ্নবিদ্ধ করার জন্য অন্য কোনও পক্ষের দ্বারা নিয়ন্ত্রিত।

[৫] হাক্কানি নারী ও কাজের ভবিষ্যতের জন্য ইসলামিক আইনের ব্যাখ্যা এবং আফগানিস্তানের জাতীয়, সাংস্কৃতিক ও ঐতিহ্যগত নীতি দ্বারা তা সীমাবদ্ধ থাকবে বলে জানান। তিনি বলেন, তাদের নিজস্ব কাঠামোর মধ্যে কাজ করার অনুমতি দেওয়া হয়েছে। 

[৬] হাক্কানি প্রথমবার আমানপুরকে এই অনক্যামেরা সাক্ষাতকার দেন যদিও এফবিআই ও মার্কিন স্টেট ডিপার্টমেন্ট তাকে ‘বিশেষভাবে মনোনীত বিশ্ব সন্ত্রাসী’ হিসাবে শ্রেণীবদ্ধ করে তার মাথায় দাম নির্ধারণ করেছে ১০ মিলিয়ন ডলার। 

[৭] হাক্কানি বলেন, ইতিমধ্যেই মেয়েদের ৬ গ্রেড পর্যন্ত স্কুলে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে, এবং সেই গ্রেডের উপরে তারা যাতে শিক্ষার সুযোগ পায় সে জন্যে কৌশল নির্ধারণের কাজ চলছে। খুব শীঘ্রই, আপনি এই সমস্যাটি সম্পর্কে খুব ভাল খবর শুনতে পাবেন।

[৮] তালিবান নেতারা আমানপুরের সঙ্গে হাক্কানির সাক্ষাৎকারটি মার্কিন যুক্তরাষ্ট্র এবং বিশ্বের সাথে সম্পর্কের একটি নতুন অধ্যায় খোলার প্রচেষ্টা হিসেবে দেখছেন। 

[৯] এদিকে গত মঙ্গলবার সিএনএনকে ১৯ বছর বয়সী আফগান নারী মরিয়ম বলেন, তাদের পুরো সরকারই মেয়েদের শিক্ষার বিরুদ্ধে। আমি বিশ্বাস করি না যে তালিবানরা তাদের প্রতিশ্রুতি পূরণ করেছে... তারা আমাদের অনুভূতি বোঝে না।

[১০] ১৭ বছর বয়সী ফাতিমা বলেন, ধাপে ধাপে তারা আমাদের সমস্ত স্বাধীনতা হরণ করছে।এখন তালিবান এবং ৯০ এর দশকের তালিবান একই - আমি তাদের নীতি এবং নিয়মে কোন পরিবর্তন দেখতে পাচ্ছি না। আমাদের একমাত্র আশা হল আন্তর্জাতিক সম্প্রদায় মেয়েদের স্কুলে যাওয়ার অনুমতি দেওয়ার জন্য যদি তালিবানের উপর চরম চাপ সৃষ্টি করে। অন্য কিছুই কাজ করবে না।

[১১] আন্তর্জাতিক পর্যবেক্ষক হিউম্যান রাইটস ওয়াচ-এর নারী অধিকার বিভাগের সহযোগী পরিচালক হিদার বার সিএনএনকে বলেছেন, তালিবান নেতৃত্বের প্রত্যেকেরই এই বিষয়ে শূন্য বিশ্বাসযোগ্যতা আছে। তারা নারী ও মেয়েদের প্রতি তাদের কথিত সম্মানের বিষয়ে উপস্থাপনা করছে, ক্ষমতা নেওয়ার পর থেকে। কিন্তু প্রতিদিনই নারীদের উপর নতুন করে ক্রাকডাউন হয়েছে এবং সময়ের সাথে সাথে তা তীব্রতর হচ্ছে।

[১২] জি- ৭ পররাষ্ট্রমন্ত্রী এবং ইউরোপীয় ইউনিয়নের উচ্চ পর্যায়ের প্রতিনিধি গত সপ্তাহে নারী ও মেয়েদের অধিকারের উপর তালেবানের ক্রমবর্ধমান বিধিনিষেধের বিরুদ্ধে তাদের প্রবল বিরোধিতা প্রকাশ করেছে। হাক্কানি আন্তর্জাতিক সম্প্রদায়ের বিচার, গবেষণা এবং সিদ্ধান্ত গ্রহণ সবই একতরফা বলে সিএনএনকে বলেছেন। 

[১৩] হাক্কানি বলেন, আমরা এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছি। আমরা সরকার গ্রহণ করার পর থেকে সবেমাত্র আট মাস হয়েছে ... আমরা এখনও পরিস্থিতি স্বাভাবিক করতে চেষ্টা করছি।

[১৪] ক্ষমতা গ্রহণের পর, তালিবানরা নারীদের ঘরে থাকার জন্য সতর্ক করেছে এবং তাদের যোদ্ধারা বিক্ষোভকারীদের বিরুদ্ধে চাবুক ও লাঠি ব্যবহার করেছে। পরবর্তী মাসগুলিতে, তাদের জনজীবনের বড় অংশ থেকে নিষিদ্ধ করা হয়েছে -- টেলিভিশনে উপস্থিত হওয়া থেকে শুরু করে একা দীর্ঘ পথ ভ্রমণ করা। এই মাসের শুরুর দিকে একটি নতুন ডিক্রি জারি করে বলা হয় যে নারীদের  জনসমক্ষে তাদের মুখ ঢেকে রাখতে হবে।

[১৫] সমস্ত নারীদের মুখ ঢেকে রাখতে হবে কিনা তা নিয়ে আমানপুরের প্রশ্নের জবাবে হাক্কানি বলেন, আমরা নারীদের হিজাব পরতে বাধ্য করছি না, তবে আমরা তাদের পরামর্শ দিচ্ছি এবং সময়ে সময়ে তাদের কাছে প্রচার করছি ... হিজাব বাধ্যতামূলক নয় কিন্তু এটা একটি ইসলামি আদেশ যা প্রত্যেকেরই বাস্তবায়ন করা উচিত।

  • সর্বশেষ
  • জনপ্রিয়