শিরোনাম
◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা ◈ মণিপুরের সহিংসতায় মিয়ানমার সীমান্তে কাঁটাতার বসাচ্ছে ভারত

প্রকাশিত : ১৮ মে, ২০২২, ০৯:০৭ সকাল
আপডেট : ১৮ মে, ২০২২, ১০:৩০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিশ্বে বায়ু দূষণে মৃত্যু ৭ শতাংশ বৃদ্ধি, বছরে প্রাণ হারাচ্ছে ৯০ লাখ মানুষ

রাশিদুল ইসলাম : [২] বিজ্ঞানীদের গবেষণায় বিশ্বের মৃত্যুর তথ্য-উপাত্ত ও দূষণের মাত্রা বিশ্লেষণ করে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। তারা বলছেন, শিল্পপণ্য উৎপাদন প্রক্রিয়ার পাশাপাশি নগরায়ণে এধরনের মৃত্যু ঘটছে। 

[৩] পিওর আর্থের প্রধান ও এ গবেষণার সহলেখক রিচার্ড ফুলার বলছেন, আমরা একটি গরম পাত্রে বসে আছি এবং ধীরে ধীরে জ্বলছি। কিন্তু জলবায়ু পরিবর্তন, ম্যালেরিয়া ও এইচআইভির মতো পরিবেশ দূষণে অত গুরুত্ব দিচ্ছি না।

[৪] পরিবেশ জনিত কারণে এত প্রাণহানিতে বছরে বিশ্ব অর্থনীতির ৪ লাখ ৬০ হাজার কোটি ডলার ক্ষতি হচ্ছে। অথচ করোনা মহামারিতে এখন পর্যন্ত ৬৭ লাখ মানুষের মৃত্যু হয়েছে।

[৫] দূষণে সবচেয়ে বেশি মৃত্যু দেখা দশ দেশের অধিকাংশই আফ্রিকার। আফ্রিকার তিন দেশ চাদ, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, নাইজারে এখনো দূষণ সংক্রান্ত মৃত্যুর বড় কারণ দূষিত বায়ু, মাটি ও ঘরের ভেতরের দূষিত বায়ু। আর ভারী ধাতু, কৃষি রাসায়নিক পদার্থ ও জীবাশ্ম জ্বালানি নির্গমনের সংস্পর্শের কারণে মৃত্যু ২০০০ সালের তুলনায় ৬৬ শতাংশ বেড়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়