শিরোনাম
◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই ◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা

প্রকাশিত : ১৭ মে, ২০২২, ০১:৪০ রাত
আপডেট : ০৩ সেপ্টেম্বর, ২০২২, ০৬:৫৯ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পারমাণবিক হামলায় রক্ষা পেতে ফিনল্যান্ডের ‘গোপন শহর’

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কির মাটির তলায় পারমাণবিক বা যেকোন যুদ্ধকালীন পরিস্থিতিতে আশ্রয় নেবার জন্য একটি ‘গোপন শহর’ বানিয়েছে ফিন্নিশরা। 

ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়, এ শহরে আছে সড়ক, খেলার মাঠ, সুইমিংপুল, হকি মাঠ, গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা। পারমাণবিকসহ যেকোনো যুদ্ধের মধ্যে ৯ লাখ মানুষ কয়েক মাস সেখানে নির্বিঘ্নেই কাটিয়ে দিতে পারবে। 

শুধু রাজধানী হেলসিঙ্কিই নয় আক্রমণ থেকে নিজেদের রক্ষা করতে দেশজুড়ে পাঁচ হাজার বোমা শেল্টার, ৫০ হাজার বাংকার বানিয়েছে ফিনল্যান্ড। তাদের অনেক অব্যবহৃত জমি এ কাজে ব্যবহার করা হয়েছে বলে হেলসিঙ্কির সিভিল ডিফেন্স ডিপার্টমেন্ট জানিয়েছে।

হেলসিঙ্কির সিভিল ডিফেন্স ডিপার্টমেন্টের কর্মকর্তা টমি রাস্ক বলেন, ‘নাগরিকদের রক্ষা করতেই আমাদের এ ব্যবস্থা নিতে হয়েছে।’

উল্লেখ্য, ন্যাটো জোটে ফিনল্যান্ড ও সুইডেনের যোগদানের গুঞ্জন শুরুর পর থেকেই প্রতিনিয়তই রুশ হুমকি-ধামকির মুখে রয়েছে ফিনল্যান্ড। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়