শিরোনাম
◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই ◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা

প্রকাশিত : ১৬ মে, ২০২২, ১০:৪৭ রাত
আপডেট : ০৩ সেপ্টেম্বর, ২০২২, ০৬:৪১ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ড্রোনে রূপ নিচ্ছে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ

ড্রোন

মিনহাজুল আবেদীন: [২] স্নেক আইল্যান্ডের বাতিঘরে লুকানো রাশিয়ার ক্ষেপণাস্ত্রের ব্যাটারিতে একের পর এক গুলি চলছে। আইল্যান্ডটি ইউক্রেনের উপকূল থেকে ৩৫ কিলোমিটার দূরে কৃষ্ণসাগরে অবস্থিত। ক্ষেপণাস্ত্রের ব্যাটারিতে গুলি ও তার পরের অবস্থার পুরো দৃশ্যের ভিডিও চিত্র ধারণ করা হয়েছিল তুরস্কের নকশা করা বেরাকতার টিবি২ মডেলের ড্রোন থেকে। প্রথম আলো

[৩] গার্ডিয়ান জানায়, টিবি২ একটি দূরনিয়ন্ত্রিত ‘কিলার ড্রোন’। ১৯০ মাইল দূরে নিশানা করে আঘাত হানতে সক্ষম এটি। রুশ ক্ষেপণাস্ত্রের ব্যাটারিতে গুলির ঘটনার আগে ওই ড্রোন ইউক্রেনের যুদ্ধক্ষেত্র থেকে একরকম উধাও হয়ে যায়।

[৪] কারণ, তুরস্ক থেকে কেনা দুই ডজন বা তারও বেশি এই ড্রোনের সব কটি রুশ বাহিনী ভূপাতিত করেছে মনে করা হচ্ছিলো। রাশিয়া নাখোশ হতে পারে-এ যুক্তিতে ইউক্রেনকে নতুন ড্রোন দিতে চায়নি আঙ্কারা। তবে যেভাবেই হোক, ইউক্রেনের হাতে যে তুরস্কের ড্রোন ঠিকই পৌঁছেছে, তার প্রমাণ স্নেক আইল্যান্ডের ঘটনা। ওই ঘটনার এক দিন পরেই আরেকটি টিবি২ ড্রোনের ভিডিও প্রকাশ পায়। যেখানে একটি যুদ্ধযান ধ্বংসের ভিডিও দেখা যায়। এর এক দিন পরে রাশিয়ার সেনাদের অবতরণের সময় একটি এমআই–৮ হেলিকপ্টার ধ্বংস হতে দেখা যায়।

[৫] উড্ডয়ন বিশেষজ্ঞ অ্যামেলিয়া স্মিথ এসব ভিডিও চিত্রে টি ২৫৩ একটি নতুন রেজিস্ট্রেশনের ড্রোন শনাক্ত করেন। এই মডেলের ড্রোন আগে ইউক্রেনে দেখা যায়নি। গত মাসেই এই মডেল তুরস্কে পরীক্ষা করা হয়। এটা থেকে ধারণা করা যায়, ভিডিওর ড্রোনগুলো নতুন সরবরাহ করা হয়েছে।

[৬] এক সপ্তাহের মধ্যে রুশ বাহিনী জানায়, তারা ৯টি টিবি২ ড্রোন ভূপাতিত করেছে। যেগুলোর প্রতিটির মূল্য ১০ থেকে ২০ লাখ ডলারের মধ্যে। টিবি২ সামরিকভাবে প্রভাব ফেলতে সক্ষম এবং এটাকেই সব প্রচারণাকে শক্ত করতে ব্যবহার করা হচ্ছে। কিন্তু ড্রোন অবশ্যই সামরিক ব্যবধান গড়ে দেবে না। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও সেটা ভালো করেই জানেন। গত এপ্রিলে দেওয়া ভাষণে তিনি বলেন, ‘বেরাকতারের (ড্রোন) এবং অন্য সব সরঞ্জামের প্রতি পূর্ণ শ্রদ্ধা রেখেই বলতে চাই, এটা একটা অন্য যুদ্ধ।’
এর অর্থ এই নয় যে ড্রোন অপ্রাসঙ্গিক। ইউক্রেনের হাতে থাকা ড্রোনের সমতুল্য হলো রাশিয়ার ওরিয়ন ড্রোন। এই ড্রোন অবশ্য যুদ্ধে ব্যাপকভাবে দেখা যায়নি, এই ড্রোন ধ্বংস হলে সেটার বদলি পাওয়াও সহজ নয়। রয়টার্স

[৭] যুক্তরাষ্ট্রের নেভাল অ্যানালাইসিস থিঙ্কট্যাংকের ড্রোন বিশেষজ্ঞ স্যাম বেনডেট বলেন, ইউক্রেনের পুরো আকাশসীমা যেহেতু রাশিয়ার নিয়ন্ত্রণে নেই, এ সুবিধা ইউক্রেন বাহিনী ভালোভাবে কাজে লাগিয়েছে। ২০২০ সালে নাগর্নো-কারাবাখে আর্মেনিয়া ও আজারবাইজানের যুদ্ধের অভিজ্ঞতা থেকে রাশিয়া ভালো করেই জানে, তাদের টিবি২ ড্রোন মোকাবিলায় প্রস্তুত থাকতে হবে। কারণ, সেই যুদ্ধে আজারবাইজান রাশিয়ার নকশায় তৈরি আর্মেনিয়ার ট্যাংক ধ্বংস করতে তুরস্কের ড্রোন ব্যবহার করে, যা তাদের ভালোই সুবিধা করে দিয়েছিল।

[৮] ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজের মহাকাশ বিশেষজ্ঞ ডগলাস ব্যারি বলেন, মস্কো অনেক দিন ড্রোন প্রযুক্তিতে পিছিয়ে ছিল। এই বিশেষজ্ঞ আরও মনে করেন, ১৯৯০ দশকের প্রথম দিক থেকেই রাশিয়া এই দিক উপেক্ষা করে এসেছে।

[৯] পোর্টসমাউথ বিশ্ববিদ্যালয়ের ড্রোন বিশেষজ্ঞ অধ্যাপক পিটার লি বলেন, চলমান ইউক্রেন যুদ্ধে কেউ আকাশসীমা নিয়ন্ত্রণ করছে না। এ যুদ্ধে রাশিয়া ও ইউক্রেন দুই পক্ষই হালকা, বাণিজ্যিকভাবে সহজলভ্য ড্রোন ব্যবহার করেছে। হরহামেশাই বিভিন্ন প্ল্যাটফর্মে ভিডিও প্রকাশ করা হয়েছে। এ যুদ্ধে দুই পক্ষই নিয়মিত গোলাবর্ষণসহ অন্যান্য আক্রমণের ড্রোন চিত্র প্রকাশ করেছে।

[১০] অধ্যাপক লি মনে করেন, ড্রোন যুদ্ধ জয় করার কোনো প্রযুক্তি নয়। তবে তিনি এও মনে করেন, চলমান যুদ্ধে ইউক্রেন প্রতিপক্ষের চেয়ে ড্রোন ব্যবহারে দ্রুত এবং শ্রেয়তর তৎপরতা দেখিয়েছে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়