শিরোনাম
◈ এইচএসসির ফল পুনর্মূল্যায়নের দাবি : রণক্ষেত্র সচিবালয়, শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষ (ভিডিও) ◈ যৌক্তিক সময়ের মধ্যে রাষ্ট্রপতির পদত্যাগের সিদ্ধান্ত হবে: তথ্য উপদেষ্টা (ভিডিও) ◈ আমি আওয়ামী লীগের কেউ হয়ে থাকলে আমাকে গ্রেপ্তার করুন : ইলিয়াস কাঞ্চন (ভিডিও) ◈ কালো মুখোশ পরে ঢাবিতে ছাত্রলীগের ঝটিকা মিছিলের ভিডিও ভাইরাল (ভিডিও) ◈ সাংবিধানিক সংকট যেন না হয়, সতর্ক থাকতে বললো বিএনপি ◈ 'আসামী পক্ষের কিসের ব্রিফিং', ব্যারিস্টার সুমনের আইনজীবীর মাথায় আঘাত (ভিডিও) ◈ রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের পদত্যাগের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি : প্রধান উপদেষ্টার প্রেস সচিব ◈ বাংলাদেশে দ্রুত নির্বাচন দেওয়ার ওপর জোর যুক্তরাষ্ট্রের ◈ তারেক রহমানের বিরুদ্ধে চাঁদাবাজির ৪ মামলা হাইকোর্টে বাতিল ◈ আওয়ামী লীগ সরকার পতনের পর ভারত থেকে পণ্য আমদানি কতটা কমেছে?

প্রকাশিত : ০৬ ডিসেম্বর, ২০২২, ০৪:৩০ দুপুর
আপডেট : ০৭ ডিসেম্বর, ২০২২, ১০:৪৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চীনের উহান ল্যাবে কাজ করা মার্কিন বিজ্ঞানীর দাবি কোভিড ভাইরাস মানুষের তৈরি!

মার্কিন বিজ্ঞানী অ্যান্ড্রু হাফ

রাশিদুল ইসলাম: দীর্ঘদিন ধরেই যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনের বিরুদ্ধে ল্যাব থেকে কোভিড ভাইরাস ছড়ানো হয়েছে বলে দাবি করে আসছিলেন। বিষয়টি জাতিসংঘ পর্যন্ত গড়ায়। আবারও কোভিড ভাইরাস নিয়ে চাঞ্চল্যকর দাবি উঠলো। এবার এই দাবি করেছেন চীনের উহান ল্যাবরেটরিতে কাজ করা মার্কিন বিজ্ঞানী অ্যান্ড্রু হাফ। তার দাবি কোভিড ভাইরাস আসলে মানুষেরই তৈরি! উহানের যে ল্যাবরেটরিতে তিনি কাজ করতেন সেখান থেকেই প্রথমে ভাইরাস ছড়িয়েছিল এমন দাবি চীন বারবার নাকচ করে দিয়েছে। এনডিটিভি

দি সানে মার্কিন গবেষক অ্যান্ড্রু হাফ এক বিবৃতিতে দাবি করেছেন, চীন সরকার পরিচালিত উহানের ইনস্টিটিউট অফ ভাইরোলজি থেকেই প্রথম কোভিড ভাইরাস লিক করেছিল। এ নিয়ে একটি বইও লিখেছেন তিনি। নাম, ‘দ্যা ট্রুথ এবাউট উহান’। এতে ওই বিজ্ঞানী দাবি করেন, মার্কিন সরকার করোনাভাইরাস নিয়ে ফান্ডিং করেছিল চীনে। সেখান থেকেই মহামারি ছড়িয়ে পড়ে।

সংক্রামক ব্যাধি নিয়ে কাজ করা ইকো হেলথ অ্যালায়েন্স নামে একটি নন প্রফিট অর্গানাইজেশনের সাবেক ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড্রু হাফ। তার দাবি, উহানের ওই গবেষণাগারে উপযুক্ত সুরক্ষা ছিল না। তার জেরেই ভাইরাস লিক করে যায়। বায়োসেফটি, বায়ো সিকিউরিটি, রিস্ক ম্যানেজমেন্ট নিয়ে বিদেশের ওই গবেষণাগারে পর্যাপ্ত নিয়ন্ত্রণ ব্যবস্থা ছিল না।

অ্যান্ড্রু হাফের দাবি, চীন প্রথম থেকেই জানত কোভিড ভাইরাস জেনেটিকালি ইঞ্জিনিয়ার্ড এজেন্ট। ভয়াবহ বায়োটেকনোলজিকে চীনে ট্রান্সফার করার জন্য মার্কিন সরকারকেও দায়ী করতে হয়। তিনি জানিয়েছেন, যেটা দেখেছিলাম তা আতঙ্কিত হওয়ার পক্ষে যথেষ্ট। আমরা তাদের হাতে শুধু জৈব অস্ত্রের প্রযুক্তিকে তুলে দিতে চেয়েছিলাম। কার্যত বিস্ফোরক দাবি করেছেন মার্কিন বিজ্ঞানী। যে ভাইরাস প্রাণ কেড়েছে হাজার হাজার মানুষের, যে ভাইরাস কার্যত স্তব্ধ করে দিয়েছিল গোটা পৃথিবীকে, সেই করোনার কীভাবে উৎপত্তি হয়েছিল তা নিয়ে রহস্যের জট খোলেনি এখনও। তার মধ্যে সামনে এল এই ভয়াবহ দাবির বিষয়টি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়