শিরোনাম
◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা ◈ মণিপুরের সহিংসতায় মিয়ানমার সীমান্তে কাঁটাতার বসাচ্ছে ভারত

প্রকাশিত : ১৬ মে, ২০২২, ০১:২৪ দুপুর
আপডেট : ১৬ মে, ২০২২, ০১:২৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ফিলিস্তিনিদের ৭৪তম ‘নাকবা দিবস’ পালন

নাকবা দিবস

ইমরুল শাহেদ: [২] ১৯৪৮ সালের ১৫ মে প্রায় সাড়ে সাত লাখ ফিলিস্তিনিকে বিতাড়িত করে সংখ্যাগরিষ্ঠ ইহুদি রাষ্ট্র ইসরায়েল প্রতিষ্ঠিত হয়। পরবর্তীতে এদিনটিকে প্রতি বছর ফিলিস্তিনিরা ‘নাকবা দিবস’ হিসেবে স্মরণ করে। আল-জাজিরা

[৩] এ বছর এমন এক সময়ে নাকবা দিবস পালন করা হয় যখন আল-জাজিরার সিনিয়র রিপোর্টার সাংবাদিক শিরীন আবু আখলের হত্যাকে কেন্দ্র গোট ফিলিস্তিন প্রতিবাদে উত্তাল।  

[৪] নাকবা কথাটির অর্থ হলো ‘দুর্যোগ’। এ বিষয়টি দিয়ে বুঝানো হয়ে, ইহুদি প্যারামিলিটারিরা ১৯৪৭ সাল থেকে ১৯৪৯ সালের মধ্যে ফিলিস্তিনি জাতি-গোষ্ঠীকে নিধন করার উদ্যোগ নেয়, যাকে গণহত্যার শামিল বিবেচনা করা হয়। ইহুদিদের এই উদ্যোগ ফিলিস্তিনি জাতি-গোষ্ঠীর সমাজ ব্যবস্থাকে একেবারে ওলট-পালট করে দেয়।

[৫] এ সময়ে ইহুদি বাহিনী প্যালেস্টাইনের ৭৮ শতাংশ দখল করে নেয়। ধ্বংস করে দেয় ৫৩০টি বাড়িঘর ও শহর। হত্যা করা হয় পনের হাজার ফিলিস্তিনিকে। ইহুদিরা তিন বছরে ফিলিস্তিনিদের উপর ৭০টি গণহত্যা চালায়। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়