শিরোনাম

প্রকাশিত : ১৬ মে, ২০২২, ১২:১০ দুপুর
আপডেট : ২৮ আগস্ট, ২০২২, ০৯:২৬ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পুড়ছে দিল্লি, তাপমাত্রায় ৫৬ বছরের রেকর্ড অত্রিকম

দিল্লি

হ্যাপি আক্তার: [২] ভারতের উত্তরাঞ্চলে বিশেষ করে রাজধানী দিল্লি ও উত্তরপ্রদেশে বইছে দাবদাহ। সেখানে রোববার (১৫ মে) ৪০ ডিগ্রির বেশি তাপমাত্রা রেকর্ড জারি করা হয়েছে। তাপপ্রবাহে নাজেহাল অবস্থা হিমশিম খাচ্ছেন স্থানীয় বাসিন্দরা। স্থানীয় আবহাওয়া অধিদপ্তারের তথ্য মতে চলতি বছরে বৃষ্টি না হওয়ার কারণেই এ তাপমাত্রা। 

[৩] একই সময়ে দেশটির আবহাওয়া বিভাগ কেরালাজুড়ে ভারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। রাজ্যটির ৫ জেলায় জারি করা হয়েছে রেড অ্যালার্ট। সোমবার (১৬ মে) এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

[৪] রোববার (১৫ মে) হরিয়ানা সীমানা লাগোয়া মুঙ্গেশপুরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো ৪৯ ডিগ্রি সেলসিয়াস। গুরগাঁওয়ে তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো ৪৮ ডিগ্রি সেলসিয়াস।

[৫] ১৯৬৬ সালের মে মাসের পর এই বছরই এমন রেকর্ডে সাক্ষী হলো দিল্লি। রাজধানীতে দাবদাহের অন্যতম বড় কারণ বৃষ্টির ঘাটতি বলে মনে করা হচ্ছে। 

[৬] আবহাওয়া অফিস সূত্র মতে, আপাতত তাপমাত্রার তেমন একটা পার্থক্য হবে না। হরিয়ানা, উত্তরপ্রদেশ, রাজস্থান, মধ্যপ্রদেশে চলবে এই তাপমাত্রা।  বাসিন্দাদের জরুরি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে না বেরোনোর পরামর্শ দেওয়া হয়েছে।

[৭] মুঙ্গেশপুরে তাপমাত্রা ৪৯.২ ডিগ্রি সেলসিয়াস। নাজাফগড়ে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৯.১ডিগ্রি। গতকাল সাফদারজং-এ তাপমাত্রা ছিল ৪৫.৬ ডিগ্রি সেলসিয়াস,যা স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি বেশি। গুরগাঁওয়ে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৮.১ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে প্রায় নয় ডিগ্রি বেশি। নয়ডায় গতকালের তাপমাত্রা ছুঁয়েছে ৪৭.১ ডিগ্রি। সোমবারও জারি করা হয়েছে তাপ প্রবাহের সতর্কতা। সাফদারজং মানমন্দিরে, ২৯ মে, ১৯৪৪-এ রেকর্ড করা সর্বোচ্চ তাপমাত্রা ৪৭.২ ডিগ্রি সেলসিয়াস। মানমন্দিরে রবিবারের তাপমাত্রা ছিল ৪৫.৭ ডিগ্রি সেলসিয়াস। ২০১৩ সালের চলতি মাসের এটাই সর্বোচ্চ তাপমাত্রা। সূত্র: এই বাংলা

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়