শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৬ মে, ২০২২, ০৭:৪১ সকাল
আপডেট : ১৬ মে, ২০২২, ১০:২৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ারসাবেক গভর্নর

সংখ্যাগুরুর আধিপত্য ভারতের ভবিষ্যতের পক্ষে বিপজ্জনক

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) সাবেক গভর্নর রঘুরাম রাজন বলেছেন, সংখ্যাগুরুর আধিপত্য ভারতের ভবিষ্যতের পক্ষে বিপজ্জনক। এটি দেশটির ভবিষ্যতের জন্য ভাল হবে না।

[২] রোববার গণমাধ্যমে প্রকাশ, একটি ওয়েব সম্মেলনে দেওয়া বক্তব্যে তিনি বলেন,  সংখ্যাগুরুর আধিপত্যের দিকে এগোনোর যে ধারা দেখা যাচ্ছে তার ভয়ঙ্কর কুফল রয়েছে। এটা সমস্ত অর্থনৈতিক নীতির বিরোধী। 

[৩] সমালোচনার উপরে থাকা কিছু আইনগত বাধা অপসারণ করা প্রয়োজন। তা হলে সরকার সমালোচনা শুনে আরও বেশি পদক্ষেপ গ্রহণ করতে বাধ্য হবে।

[৪] তিনি বলেন, এটি অর্থনীতিতে একটি ধ্বংসাত্মক প্রভাব ফেলে। কারণ, ভারতের অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন প্রয়োজন যা সম্প্রদায়ের একটি অংশকে উপেক্ষা করে অর্জন করা যায় না। রঘুরাম রাজন বর্তমানে ইউনিভার্সিটি অফ শিকাগো বুথ স্কুল অফ বিজনেস-এর অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করছেন।

[৫] তিনি বলেছেন, সংখ্যাগরিষ্ঠতাবাদ দেশকে এমন সময়ে বিভক্ত করছে যখন বাইরের হুমকির কারণে সময়ের প্রয়োজন হল ঐক্য। তিনি বলেন, ‘প্রতি পদে সংখ্যাগুরুর আধিপত্যের মোকাবিলা করা উচিত।’

[৬] তার মতে, ভারতের বৃদ্ধিতে সকলকে অন্তর্ভুক্ত করতে হবে। সমাজের কোনও অংশকে  দ্বিতীয় শ্রেণির নাগরিক মনে করলে এই ধরনের বৃদ্ধি সম্ভব নয়। ভারতের বৃদ্ধির বিষয়ে মন্তব্য করে, তিনি বলেন, এটি শক্তিশালী হওয়া সত্ত্বেও, প্রচুর সংখ্যক চাকরি তৈরি হয়নি এবং দেশ এখনও প্রাক-মহামারী লাইনের নীচে রয়েছে। পরিসংখ্যানের গুরুত্বের ওপর জোর দিয়ে তিনি বলেন, সরকার যেন কোনো পরিসংখ্যান চাপা না দেয়।

[৭] এরআগে রাজন ব্যাখ্যা করেছিলেন যে ‘সংখ্যালঘু বিরোধী’  ট্যাগ ভারতীয় পণ্যের বাজারে ক্ষতি করবে। তা ছাড়া বিদেশী সরকারগুলোও মনে করবে যে দেশটি অবিশ্বস্ত। তিনি আরও বলেছিলেন, আন্তর্জাতিক সম্পর্কও একই যুক্তিতে কাজ করে। সরকারগুলো সিদ্ধান্ত নেয় একটি জাতি বিশ্বাসযোগ্য কিনা তার সংখ্যালঘুদের সাথে কিরকম আচরণ করে তার উপর ভিত্তি করে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়