শিরোনাম

প্রকাশিত : ২১ নভেম্বর, ২০২২, ১০:৫৫ রাত
আপডেট : ২১ নভেম্বর, ২০২২, ১০:৫৫ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নিউজিল্যান্ডে ভোটারদের বয়স ১৬ বছর করার দাবি

মিহিমা আফরোজ: নিউজিল্যান্ডের সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী দেশের নাগরিকদের ভোট দেওয়ার সর্বনিম্ন বয়স নিধারিত হয়েছে ১৮ বছর। কিন্তু একে বৈষম্য দাবি করে ভোটাররা তা ১৬ বছর করার দাবি জানিয়ে আসছে। এটি নিয়ে সংসদে আলোচনার দাবি তুলেছেন তারা। বিবিসি 

বিষয়টি নিয়ে নাগরিকরা ‘মেইক ইট ১৬’ নামে একটি প্রচারাভিযান চালাচ্ছে। তারা চায় ভোট দেওয়ার বয়স যেন ১৬ বা ১৭ বছরের মধ্যে করা হয়। ‘মেইক ইট ১৬’ এর সহ-পরিচালক ক্যাডেন টিপলার বলেছেন, এটি একটি ইতিহাস। দলটি বলেছে, তরুণদের যে বিষয়গুলো প্রভাবিত করে সে বিষয়গুলোতে তাদেরকে ভোট দিতে সক্ষম হওয়া উচিত। যেমন: জলবায়ু পরিবর্তন ইত্যাদি।

ভোটারের বয়স ১৮ বছরের নিচে হলে সেটি দেশের বিল অব রাইটসের সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ বিষয় বলেও তারা দাবি করছেন। ক্যাডেন টিপলার বিবিসিকে বলেন তারা জেরদার আন্দেলোন অব্যাহত রেখেছেন এবং তাদের বিশ্বাস ছিল যে সুপ্রিম কোর্ট তাদের দাবি মেনে নিবে। তারা বলেন, তারা যেটি করছেন এটির সঙ্গে এখন আইনেরও সমর্থন রয়েছে।

অকল্যান্ডের ১৭ বছরের তরুণরা ২০২০ সালের শেষ নির্বাচনে গুরুত্বপুর্ণ বিষয়গুলোতে ভোট দিতে না পেরে হতাশা প্রকাশ করেছে। তারা বলেছেন, তারা তাদের আশপাশের প্রাপ্তবয়স্ক মানুষের মতোই ভোট দিতে সক্ষম ছিলাম কিন্তু আমরা সে অধিকার থেকে বঞ্চিত হয়েছি।

এ বিষয়ে দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন তার এক বিবৃতিতে বলেছেন, তিনি ব্যাক্তিগতভাবে ভোটারের বয়স কমিয়ে আনাকে সমর্থন জানান। পরিবর্তনের জন্য ৭৫% সংসদ সদস্যের সমর্থনের প্রয়োজন হয়। কেন্দ্রীয় জাতীয় দল এটির বিরোধিতা করেছে এবং লেবার পার্টি এখনও জানায়নি যে তারা এ প্রস্তাবে সমর্থন করবে কিনা। সম্পাদনা: রাশিদ

এমএ/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়