শিরোনাম
◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে ◈ অস্ট্রেলিয়ার তা-বে উড়ে গেলো ইংল্যান্ড  ◈ নারী দলের লঙ্কান কোচকে ২০ বছরের নিষেধাজ্ঞা দিলো ক্রিকেট অস্ট্রেলিয়া

প্রকাশিত : ১৫ মে, ২০২২, ০৪:৫৫ দুপুর
আপডেট : ১৫ মে, ২০২২, ০৪:৫৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিশ্বব্যাপী ‘নিষ্ঠুর’ ক্ষুধা সম্পর্কে সতর্ক করল জার্মানি

রাশিদ রিয়াজ : বৈশ্বিক ক্ষুধা সম্পর্কে সতর্ক করে বার্লিন এজন্যে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান দায়ী বলে দাবি করেছে। বিশ্বব্যাপী খাদ্যের দাম আকাশছোঁয়া হচ্ছে রাশিয়ার একটি হাইব্রিড যুদ্ধ কৌশল অনুসরণ করার ফলাফল, জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক শনিবার জি ৭ বৈঠকের পরে এমনটাই দাবি করেছেন। আরটি

জার্মান মন্ত্রী বলেন, রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধকে ‘শস্য যুদ্ধে’ পরিণত করার জন্য একটি সচেতন সিদ্ধান্ত নিয়েছে। তিনি অভিযোগ করেন, এটি এখন বিস্তৃত রাজ্য, বিশেষ করে আফ্রিকার রাজ্যগুলিকে প্রভাবিত করছে। সেখানেই ‘নিষ্ঠুর ক্ষুধার’ হুমকি রয়েছে। আমাদের অবশ্যই এই বিষয়ে নির্বোধ হতে হবে না, বিশ^কে সতর্ক করে বলেন বেয়ারবক। তিনি বলেন, পরিস্থিতি সমান্তরাল ক্ষতি নয়, এটি একটি হাইব্রিড যুদ্ধের একটি পুরোপুরি ইচ্ছাকৃত যন্ত্র যা বর্তমানে চালানো হচ্ছে বা পুরো বিশে^র ওপর চাপিয়ে দেওয়া হয়েছে। 

তিনি বলেন, জি-৭-এর দেশগুলো ইউক্রেন থেকে বিশ্বে শস্য সরবরাহের বিকল্প উপায় খুঁজতে চায়। সপ্তাহের শুরুতে, ইউএস স্টেট ডিপার্টমেন্ট টুইট করেছিল: ‘যদিও ইউক্রেন প্রতি মাসে পাঁচ মিলিয়ন টন শস্য রপ্তানি করত, ক্রেমলিনের ইউক্রেনীয় বন্দর অবরোধের কারণে চালান বন্ধ হয়ে গেছে। ওয়াশিংটন দাবি করেছে যে এই ধরনের ক্রিয়াকলাপ ‘লাখ লাখ লোককে দুর্ভিক্ষের ঝুঁকিতে ফেলেছে।
ইউক্রেন বর্তমানে প্রায় ৯০ মিলিয়ন টন কৃষি পণ্য রপ্তানি করতে অক্ষম, কারণ রাশিয়া ইউক্রেনের বন্দরগুলি অবরুদ্ধ করেছে। দেশটি বিশ্ব খাদ্যের একটি উল্লেখযোগ্য অংশ উৎপাদন করে - এর সূর্যমুখী বীজের প্রায় ২৭, বার্লির ৫, গম এবং রেপসিডর ৩ এবং ভুট্টার ২ শতাংশের ওপর বিশ^ নির্ভরশীল।

রাশিয়া বিশ্বের বৃহত্তম গম রপ্তানিকারক দেশ। যদিও এটির শস্য রপ্তানি করার ক্ষমতা রয়েছে, তবে নিষেধাজ্ঞা এবং নিজস্ব প্রয়োজনীয়তার কারণে এটি সমস্যার সম্মুখীন হচ্ছে। জার্মান পররাষ্ট্রমন্ত্রীর মন্তব্যের প্রতিক্রিয়ায়, মস্কো খাদ্যের দাম বৃদ্ধির জন্য পশ্চিমাদের অভিযুক্ত করেছে। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের চাপে যৌথ পশ্চিমের নিষেধাজ্ঞার কারণে দাম বাড়ছে। এটি আমরা সরাসরি বলি। এটি বুঝতে ব্যর্থতা হলে. বোকামি বা জনসাধারণের ইচ্ছাকৃত বিভ্রান্তির লক্ষণ হিসেবেই তা হয়। কূটনীতিকের মতে, ইউক্রেনের রাষ্ট্রত্বের হুমকিও পশ্চিমাদের কাজ। মাইক্রোসফট. বেয়ারবকের পূর্বসূরিরাও এতে জড়িত, যারা শুধু এই দেশের পরিস্থিতিতেই হস্তক্ষেপ করেননি, কিন্তু ইউক্রেনের অভ্যন্তরীণ ও বিদেশী নীতিকে ম্যানুয়াল মোডে মডেল করেছেন। 

২০১৪ সালে প্রথম স্বাক্ষরিত মিনস্ক চুক্তির শর্তাবলী বাস্তবায়নে কিয়েভের ব্যর্থতার পর এবং মস্কোর ডোনেটস্ক এবং লুগানস্কের ডনবাস প্রজাতন্ত্রের চূড়ান্ত স্বীকৃতির পর রাশিয়া ফেব্রুয়ারির শেষের দিকে ইউক্রেন আক্রমণ করে। জার্মান- এবং ফরাসি-দালালি প্রোটোকলগুলি ইউক্রেনীয় রাজ্যের মধ্যে বিচ্ছিন্ন অঞ্চলগুলোকে বিশেষ মর্যাদা দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছিল। ক্রেমলিন তখন থেকে দাবি করেছে যে ইউক্রেন আনুষ্ঠানিকভাবে নিজেকে একটি নিরপেক্ষ দেশ ঘোষণা করবে যেটি কখনই মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক ব্লকে যোগ দেবে না। কিয়েভ জোর দিয়ে বলেছে যে রুশ আক্রমণ সম্পূর্ণরূপে অপ্রীতিকর ছিল এবং দাবি অস্বীকার করেছে যে তারা জোর করে দুটি প্রজাতন্ত্র পুনরুদ্ধারের পরিকল্পনা করছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়