শিরোনাম
◈ বিএনপির বিশৃঙ্খলা রোধে তারেক রহমানের যত ‘স্মার্ট অ্যাকশন’ ◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর

প্রকাশিত : ১৮ নভেম্বর, ২০২২, ০১:৪৭ দুপুর
আপডেট : ১৮ নভেম্বর, ২০২২, ০১:৪৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জাপানের আকাশসীমায় চীনা ড্রোন, লক্ষ্য তাইওয়ান! 

চীনা ড্রোন

ইমরুল শাহেদ: তাইওয়ানের সন্নিহিত এলাকায় চীনের সামরিক তৎপরতা বেড়েই চলেছে। দ্বীপরাষ্ট্রটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তাইওয়ানের আশপাশে অন্তত ১২টি চীনা যুদ্ধবিমান এবং ৫টি চীনা রণতরী শনাক্ত করা হয়েছে। চীন-তাইওয়ান সংঘাতের আবহেই জাপানের আকাশে ঢুকে পড়ল চীনা নজরদারি ড্রোন। দি ওয়াল

বুধবার চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)-র একটি ড্রোন এবং দু’টি নজরদারি বিমানকে উপকূলবর্তী শহর ওকিনাওয়ার কাছে জাপানের আকাশসীমায় ঘোরাঘুরি করতে দেখা যায়। সম্ভাব্য আক্রমণের আশঙ্কায় পাল্টা নিজেদের সশস্ত্র ড্রোনও নামিয়েছে জাপান। 

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, গত সোমবার থেকে মোট তিন বার চীনের নজরদারি ড্রোনকে আকাশসীমায় ঘোরাঘুরি করতে দেখা গেছে। সেই সঙ্গে ওয়াই-৯ গুপ্তচর বিমান ও একটি টহলদারি বিমানকেও জাপানের আকাশে বার কয়েক দেখা গেছে। এর পাল্টা এমকিউ-৯ সশস্ত্র রিপার ড্রোন নামিয়েছে জাপান। দেশের বিমানবাহিনীও তৈরি। 

তাইওয়ান নিয়ে সংঘাতের আবহে জাপানে চীনের ড্রোন ঢুকে পড়ায় উত্তেজনা বেড়েছে। কারণ, চীনের আধিপত্য রুখতেই কয়েক মাস আগে যুক্তরাষ্ট্রের সপ্তম নৌবহরের সঙ্গে যুদ্ধ মহড়া চালিয়েছিল জাপান। এই যুদ্ধ মহড়ার নাম ছিল ‘ওরিয়েন্ট শিল্ড’। যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর ক্ষেপণাস্ত্রবাহী ক্রুজার ইউএসএস অ্যান্টিয়েটাম এবং ইউএসএস চ্যান্সেলরসভিলের সঙ্গে যুদ্ধ মহড়া চলেছিল। তাইওয়ান প্রণালীর অদূরে বিশ্বের অন্যতম বৃহৎ বিমানবাহী যুদ্ধজাহাজ ইউএসএস রোনাল্ড রিগান, ডেস্ট্রয়ার গোত্রের রণতরী ইউএসএস হিগিন্স মোতায়েন করে রেখেছে যুক্তরাষ্ট্র। পেন্টাগনের তরফে অবশ্য পুরো বিষয়টিকে ‘রুটিন প্রক্রিয়া’ বলে দাবি করা হয়েছে। যুক্তি দেওয়া হয়েছে, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে নিরাপদ রাখার জন্যই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। জাপান-মার্কিন যৌথ যুদ্ধ মহড়ার পরেই জাপানের আকাশে চীনা ড্রোন যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

আইএস/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়