শিরোনাম
◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে

প্রকাশিত : ১৭ নভেম্বর, ২০২২, ০৪:২৮ দুপুর
আপডেট : ১৮ নভেম্বর, ২০২২, ১২:৫৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যুক্তরাষ্ট্রকে ভয়ঙ্কর সামরিক প্রতিক্রিয়ার হুঁশিয়ারি উত্তর কোরিয়ার

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র

ইমরুল শাহেদ: উত্তর কোরিয়া পূর্ব জলসীমার দিকে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। সিউলের কর্মকর্তাদের মতে, আঞ্চলিক নিরাপত্তা পরিস্থিতি নিশ্চিত করার জন্য প্রয়োজনে মার্কিন উপস্থিতি বাড়ানো হবে বলে যুক্তরাষ্ট্রের হুশিয়ারি দেওয়ার পর এই ক্ষেপনাস্ত্র ছোঁড়া হয়েছে। আল-জাজিরা

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ বলেছেন, বৃহস্পতিবার উত্তর কোরিয়ার ওনসান থেকে স্বল্পপাল্লার এই ক্ষেপনাস্ত্র ছোঁড়া হয়। তিনি বলেছেন, ক্ষেপনাস্ত্রটি ২৪০ কিলোমিটার উপর দিয়ে ৪৭ কিলোমিটার অ্যালটিটিউডে পৌঁছায়। এর সঙ্গে তিনি যোগ করেন যে, দক্ষিণ কোরিয়া ও মার্কিন সেনাবাহিনীর পরিকল্পিত যৌথ মহড়ার আগে ক্ষেপনাস্ত্র ছোঁড়ে উত্তর কোরিয়া। তিনি বলেন, দক্ষিণ কোরিয়া সব সময়ই এ ব্যাপারে সব সময়ই সতর্ক থাকবে।  

এমন একটা উত্তেজনার মধ্যেই যুক্তরাষ্ট্রকে আবারও কঠোর হুঁশিয়ারি দিয়েছে উত্তর কোরিয়া। দেশটি বলছে, ওয়াশিংটন ও এর মিত্রগুলোকে ভয়ঙ্কর সামরিক জবাব দেওয়া হবে। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, কোরীয় উপদ্বীপসহ এই অঞ্চলে নিরাপত্তা উপস্থিতি বাড়ানোর বিষয়ে মার্কিন প্রচেষ্টার ‘ভয়াবহ সামরিক প্রতিক্রিয়া’ সম্পর্কে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র ও এর মিত্র দেশগুলোকে সতর্ক করেছে উত্তর কোরিয়া। পিয়ংইয়ং হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, ওয়াশিংটন এমন একটি পদক্ষেপ নিচ্ছে যার কারণে দেশটিকে ‘অনুশোচনা করতে’ হবে।

এছাড়া যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া এবং জাপানের মধ্যে সাম্প্রতিক ত্রিপক্ষীয় শীর্ষ বৈঠকের নিন্দা জানিয়েছেন উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী চো সন হুই। সাম্প্রতিক ওই বৈঠকে তিন দেশের নেতারা পিয়ংইয়ংয়ের অস্ত্র পরীক্ষার সমালোচনা করার পাশাপাশি বৃহত্তর নিরাপত্তা সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছেন।

আইাএস/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়