শিরোনাম
◈ পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান আহ্বান ড. ইউনূসের ◈ তিন পার্বত্য জেলার পরিস্থিতি নিয়ে আইএসপিআর যা জানালো ◈ বিএনপির বিশৃঙ্খলা রোধে তারেক রহমানের যত ‘স্মার্ট অ্যাকশন’ ◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি

প্রকাশিত : ১৬ নভেম্বর, ২০২২, ০১:৩৩ দুপুর
আপডেট : ১৬ নভেম্বর, ২০২২, ০১:৩৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মিয়ানমারে সামরিক জান্তা পরিকল্পিত নির্বাচন নাকচ মালয়েশিয়ার

মিয়ানমার

ইমরুল শাহেদ: বিক্ষোভ, প্রতিরোধ ও সংঘর্ষে পর্যুদস্ত মিয়ানমারের সামরিক জান্তা নির্বাচন অনুষ্ঠানের পরিকল্পনা করছে। সোমবার মালয়েশিয়া ঘোষণা করেছে, আগামী বছর জান্তাদের নির্বাচনকে সমর্থন দেবে না দেশটি। ১০ সদস্যের আসিয়ান ব্লকের কোনো সদস্য দেশ এই প্রথম জান্তাদের নির্বাচন পরিকল্পনাকে নাকচ করলো। ইরাবতি

সামরিক জান্তা গত বছরের ফেব্রুয়ারি মাসে নির্বাচিত এনএলডি সরকারকে উৎখাত করে নিজেরা ক্ষমতা দখল করে নেয়। কিন্তু আন্তর্জাতিক সম্প্রদায় তাদের এই ক্ষমতা দখলকে মেনে নেয়নি। সেনাবাহিনী ক্ষমতা দখলের পরই দেশজুড়ে শুরু হয় বিক্ষোভ ও সংঘর্ষ।

মিয়ানমারের বিক্ষোভ এখন সশস্ত্র যুদ্ধের রুপ নিয়েছে। এর মধ্যে সামরিক জান্তা নির্বাচন দিতে চায় এবং বিজয়ীর হাতে ক্ষমতা হস্তানতরের কথাও বলছে তারা। তবে তারা ইতোমধ্যেই দেশটির প্রায় দুই হাজার ৪০০ বেসামরিক লোককে হত্যা করেছে।
 
মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন আবদুল্লা বলেছেন, নির্বাচিত সরকারকে উৎখাত করে নতুন নির্বাচন দেওয়ার বিষয়টি কিছুতেই মেনে নেওয়া যায় না। 

ইরাবতির অপর এক প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার জান্তা বাহিনী সাগায়িং অঞ্চলের বেশ কিছু গ্রাম পুড়িয়ে দিয়েছে এবং সেখানে চারজন গ্রামবাসীকে হত্যা করে। 

পক্ষান্তরে গত তিন দিনে মিয়ানমার জুড়ে সংঘর্ষে ৪০ জন জান্তা সেনা নিহত হয়েছে। পিপলস ডিফেন্স ফোর্স (পিডিএফ) এ সময়টাতে জান্তা বিমান বন্দর, প্রশাসনিক দপ্তর, থানা ও আদালতে হামলা চালিয়েছে। এসব হামলা হয়েছে সাগায়িং, মগুই ও মান্দালয় অঞ্চল এবং কারেন ও মন রাজ্যে।

আইএস/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়