শিরোনাম
◈ বিএনপির বিশৃঙ্খলা রোধে তারেক রহমানের যত ‘স্মার্ট অ্যাকশন’ ◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর

প্রকাশিত : ১৫ নভেম্বর, ২০২২, ০৪:২৫ দুপুর
আপডেট : ১৫ নভেম্বর, ২০২২, ০৪:২৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গণতন্ত্রের জন্য লড়াই করছে মিয়ানমারের নারীরাও

নারী যোদ্ধা

ইমরুল শাহেদ: বিক্ষোভ থেকে সশস্ত্র যুদ্ধে অবতীর্ণ হওয়া মিয়ানমারের প্রতিরোধ যোদ্ধারা এখন অনেক বেশি পরিশীলিত হয়েছেন। তারা সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধ শুরু করেছিলেন হাতে তৈরি রাইফেল দিয়ে। এখন তারা একে-৪৭’র মতো অটোমেটিক রাইফেলও চালাতে পারেন। তারা ড্রোনও ব্যবহার করছেন। সামরিক জান্তাদের বিরুদ্ধে যারা যুদ্ধ করছেন তাদের সঙ্গে দেশের বিভিন্ন এলাকা থেকে যোগ দিচ্ছেন নারীরাও। ইরাবতি

২০২১ সালের ১ ফেব্রুয়ারি নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করে সেনাবাহিনী ক্ষমতা গ্রহণের চার মাস পর অর্থাৎ গত মে মাস থেকে জান্তা সরকারের বিরুদ্ধে সশস্ত্র যুদ্ধ শুরু হয়। এরপর সারাদেশের প্রতিরোধ যোদ্ধাদের নিয়ে গঠন করা হয়েছে পিপলস ডিফেন্স ফোর্সেস (পিডিএফ)। এই ফোর্সে যুক্ত হওয়া নারীরা নানাভাবে কাজ করছেন। তাদের কেউ আহতদের চিকিৎসা সেবা দিচ্ছেন, কেউ অর্থ সংগ্রহের জন্য কাজ করছেন এবং কেউ পিডিএফ শিবিরে কাজ করছেন। 

সেনা স্বৈরতন্ত্রের বিরুদ্ধে লড়াই করার জন্য কোনো কোনো রাজ্যে আলাদা নারী সেনা ইউনিট গড়ে তোলা হয়েছে। গত বছরের অক্টোবর মাসে গড়ে তোলা হয়েছে ‘মাইয়ং ওম্যান ওয়ারিয়র্স’ (এম২ডব্লিউ) ইউনিট।  

এম২ডব্লিউ ইউনিট ইত্যেমধ্যেই সাগায়িং অঞ্চলে ল্যান্ডমাইন হামলা চালানোর জন্য খ্যাতিমান হয়ে উঠেছে। এর থেকে প্রমাণিত হলো যে বিপ্লবে নারীরাও অংশগ্রহণ করতে পারেন এবং নারীদের ভূমিকা সমুন্নত করতে পারেন। এ কথা বলেছেন এম২ডব্লিউ’র মুখপাত্র আমারা হুমুই। 

এম২ডব্লিউ সিভিল ডিসওভিডিয়েন্স ম্যুভমেন্টের একটি অংশ। মাইয়ং অঞ্চলের এম২ডব্লিউ-তে ২২৫ জন নারী সদস্য রয়েছেন। এসব নারীদের মধ্যে রয়েছেন গ্র্যাজুয়েট, শিক্ষার্থী এবং ফার্মিং গ্রামবাসী। তাদের বয়স ১৮ থেকে ৪৫ পর্যন্ত। এম২ডব্লিউর নারীরা মাইনপোতা ইউনিট হিসেবে বিবেচিত হলেও তাদের প্রধান কাজ হলো মাইন বানানো এবং মাইয়ং টাউনশিপে যুদ্ধরত ২২টি পিডিএফ যোদ্ধা ইউনিটের মধ্যে বিতরণ করা।

আইএস/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়