শিরোনাম
◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে

প্রকাশিত : ১৪ নভেম্বর, ২০২২, ০১:১৯ দুপুর
আপডেট : ১৪ নভেম্বর, ২০২২, ০১:৪৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দক্ষিণ-পূর্ব এশিয়ায় সামরিকীকরণ চালাচ্ছে যুক্তরাষ্ট্র, অভিযোগ রাশিয়ার

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ

ইমরুল শাহেদ: কম্বোডিয়ার রাজধানী নমপেনে অনুষ্ঠিত আসিয়ান সম্মেলনে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ বলেছেন, দক্ষিণ-পূর্ব এশিয়ায় যুক্তরাষ্ট্র সামরিকীকরণের দিকে বাড়িয়ে দিচ্ছে এবং মস্কো ও বেইজিংকেও নিয়ন্ত্রণ করার চেষ্টা করছে। ইরাবতি

সম্মেলন শেষে তিনি নমপেন বিমান বন্দরে গণমাধ্যমকর্মীদের এ কথা বলেছেন। তিনি নমপেন থেকে জি২০ সম্মেলনে যোগ দিতে যাচ্ছেন ইন্দোনেশিয়ার বালিতে। সেখানে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আলাদাভাবে বৈঠক করবেন। 

রোববার বাইডেন বলেছেন, তিনি শি’র সঙ্গে ‘রেড লাইনস’ প্রতিষ্ঠিত করবেন। আসিয়ান অঞ্চলে চীনের প্রভাব ক্রমশই বাড়ছেই। এজন্য এতদাঞ্চলে ওয়াশিংটন প্রভাব বিস্তারের চেষ্টা করছে। চীন এটাকে কৌশলগতভাবে পিছিয়ে পড়া বলে মনে করছে। 

ল্যাভরভ অভিযোগ করেন, যুক্তরাষ্ট্র এই অঞ্চলকে সামরিকীকরণের চেষ্টা করছে। এর উদ্দেশ্য হলো চীনকে নিয়ন্ত্রণ এবং রাশিয়ার বিচরণ ক্ষেত্রকে সীমিত করা। 

ইউক্রেনে যুদ্ধ এখনো চলছে। পশ্চিমারা নানা ধরনের বিধিনিষেধ আরোপ করার পর রাশিয়া অর্থনৈতিক স্বার্থে দক্ষিণ পূর্ব এশিয়ার দিকে নজর দেয়। ল্যাভরভ বলেছেন, ওয়াশিংটন আসিয়ান দেশগুলোর চারপাশে অন্তর্ভুক্ত করে রাখার একটা বলয় তৈরির প্রতিযোগিতায় রয়েছে। এটা এক ধরনের চাপ সৃষ্টিও। 

কম্বোডিয়ার এই আঞ্চলিক সম্মেলনে আন্তর্জাতিক ইস্যুগুলোই আলোচনায় বেশি প্রাধান্য পেয়েছে এবং নেতৃবৃন্দ উদ্বেগ প্রকাশ করেছেন। ইউক্রেন যুদ্ধ এবং চীন-মার্কিন প্রতিদ্বন্দ্বিতা স্থানীয়দের উদ্বেগের কারণ হয়ে উঠেছে। এর মধ্যে মিয়ানমার ইস্যুও রয়েছে।  

  • সর্বশেষ
  • জনপ্রিয়