শিরোনাম
◈ বিএনপির বিশৃঙ্খলা রোধে তারেক রহমানের যত ‘স্মার্ট অ্যাকশন’ ◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর

প্রকাশিত : ১৫ মে, ২০২২, ০২:২২ রাত
আপডেট : ২৯ আগস্ট, ২০২২, ০৬:০১ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

করোনা উত্তর কোরিয়ার জন্য মহাবিপর্যয়: কিম জং উন

কিম জং উন/ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক: উত্তর কোরিয়া সেদেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কথা স্বীকার করে নেবার মাত্র দু'দিন পরই দেশটির নেতা কিম জং উন একে ‘দেশের ইতিহাসে সবচেয়ে বড় বিপর্যয়’ হিসেবে বর্ণনা করেছেন।

শনিবার (১৪ মে) এক জরুরি বৈঠকে বক্তব্য রাখার সময় তিনি করোনাভাইরাস রুখতে সর্বাত্মক লড়াইয়ের ডাক দেন। 

তবে বিশেষজ্ঞরা মনে করেন, মাত্র দু'দিন নয় বেশ কিছুকাল ধরেই ভাইরাসটি উত্তর কোরিয়ায় ছড়াচ্ছিল। এ সংক্রমণ ব্যাপক আকার নিলে দেশটিতে গুরুতর পরিস্থিতি তৈরি হতে পারে বলেও তারা আশংকা প্রকাশ করেন। 

বিশ্বব্যাপী গত দু'বছর ধরে যখন সবাই করোনায় নাকাল, উত্তর কোরিয়া তখনও নিজেদের ভাইরাসমুক্ত বলে দাবি করে আসছিল। কিন্তু এ স্বীকারোক্তি তাতে বড় প্রশ্ন হিসেবে দেখা দিলো। 

২০২০ সালেও উত্তর কোরিয়া দাবি করেছিল, তারা সীমান্ত বন্ধ করে দিয়ে কোভিড নিয়ন্ত্রণ করেছে।

উত্তর কোরিয়ার সরকারি গণমাধ্যমে বলা হয়েছে, করোনাভাইরাসের শিকার হয়ে ইতোমধ্যেই ২১ ব্যক্তি মারা গেছে এবং আরও এক লক্ষ ৭০ হাজার মানুষকে পজিটিভ হিসেবে শনাক্ত করা হয়েছে। পিয়ং ইয়ংএর এক ব্যক্তির মৃত্যু হয়েছে যে অমিক্রন জাতীয় করোনাভাইরাসে আক্রান্ত ছিল বলে নিশ্চিত করা হয়েছে।

শনিবার (১৪ মে) রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে বলা হয়, উত্তর কোরিয়ায় পাঁচ লক্ষেরও বেশি মানুষ গত কয়েক সপ্তাহে ‘অজানা কারণে’ জ্বরে আক্রান্ত হয়েছে। মহামারি ঠেকাতে দেশজুড়ে লকডাউন ঘোষণা করা হয়েছে।

জানা গেছে, উত্তর কোরিয়ায় কোন করোনাভাইরাসের ভ্যাকসিন নেই এবং করোনা পরীক্ষার ক্ষমতাও সীমিত। দেশের স্বাস্থ্যব্যবস্থাও অত্যন্ত নাজুক। অর্থাৎ, করোনাভাইরাসের বিস্তারে সে দেশে একটা বিপর্যয় ঘটতে যাচ্ছে।

এদিকে, গতকাল দক্ষিণ কোরিয়ার নতুন প্রেসিডেন্ট পিয়ংইয়ং সরকারকে ভ্যাকসিন এবং অন্যান্য মেডিকেল সামগ্রী দিয়ে সাহায্য করার প্রস্তাব দিয়েছেন।

কিন্তু উত্তর কোরিয়া এটা গ্রহণ করবে কিনা, সেটা নিয়ে সংশয় রয়েছে কারণ এর আগে দেশটিতে এ্যাস্ট্রাজেনেকা এবং চীনের সিনোভ্যাক টিকা পাঠানোর প্রস্তাব দেয়া হলেও তারা তা প্রত্যাখ্যান করেছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়