শিরোনাম
◈ বিএনপির বিশৃঙ্খলা রোধে তারেক রহমানের যত ‘স্মার্ট অ্যাকশন’ ◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর

প্রকাশিত : ১২ নভেম্বর, ২০২২, ০১:৩৫ দুপুর
আপডেট : ১২ নভেম্বর, ২০২২, ০১:৩৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

উত্তর কোরিয়া, বাইডেন 

উত্তর কোরিয়ার ‘খারাপ প্রবণতা’ নিয়ন্ত্রণে শি’র কাছে সাহায্য চাইবেন বাইডেন 

শি জিনপিং, জো বাইডেন

ইমরুল শাহেদ: ইন্দোনেশিয়ার বালিতে আসন্ন জি-২০ সম্মেলনের পার্শ্ব আলোচনায় মিলিত হবেন দুই পরাশক্তির দুই নেতা - চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। জি-২০ সম্মেলনে কি কি এজেন্ডা নিয়ে আলোচনা হবে তার চাইতে বেশি কৌতুহল এই দুই নেতার দিকে। তারা কি আলোচনা করবেন। ইতোমধ্যে আলোচনার ব্যাপারে একটা খসড়াও প্রস্তুত হয়ে গেছে। কিন্তু খসড়ায় কি কি বিষয় আছে তা বলা না হলেও অনুমান করা হচ্ছে যে, এতে তাইওয়ান ইস্যু প্রাধান্য পাবে। 

ইয়নের প্রতিবেদনে বলা হয়েছে, শি ও বাইডেনের মধ্যে আলোচনা হলেও সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক হওয়ার সম্ভাবনা নেই। ইতোপূর্বে অনুমান করা হয়েছিল বিন সালমানের সঙ্গেও বৈঠক হতে পারে বাইডেনের। 

ফরাসী বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, শি জিনপিংয়ের সঙ্গে জো বাইডেনের বৈঠকে উত্তর কোরিয়ার কথা উঠে আসবে। উত্তর কোরিয়ার ‘খারাপ প্রবণতা’ নিয়ন্ত্রণে শি’র সহায়তা চাইবেন বাইডেন। সতর্ক করে দিয়ে বলবেন, উত্তর কোরিয়ার অস্ত্রচর্চা এশিয়াতে মার্কিন সেনা উপস্থিতি বাড়াবে। 

শনিবার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সালিভান গণমাধ্যমকে বলেন, সোমবারের এই বৈঠকে বলবেন যে, উত্তর কোরিয়ার খারাপ প্রবণতা নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্র একটা গঠনমূলক ভূমিকা পালন করবে। 

উত্তর কোরিয়া ২০১৭ সালের এই প্রথম বারের মতো পরমাণু বোমা পরীক্ষা করার পরিকল্পনা করছে। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, এই যুক্তরাষ্ট্র বেশ শঙ্কিত। তারা মনে করছে একমাত্র চীন ও রাশিয়াই পারে উত্তর কোরিয়াকে থামাতে। এছাড়া বাইডেন শিকে বলবেন, উত্তর কোরিয়া যদি তাদের এই চর্চা অব্যাহত রাখে, তাহলে এই অঞ্চলে মার্কিন সামরিক উপস্থিতি আরো জোরদার হবে।   

আইএস/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়