শিরোনাম
◈ বিএনপির বিশৃঙ্খলা রোধে তারেক রহমানের যত ‘স্মার্ট অ্যাকশন’ ◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর

প্রকাশিত : ২২ অক্টোবর, ২০২২, ০৫:৪৬ বিকাল
আপডেট : ২৩ অক্টোবর, ২০২২, ০৬:৫৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মিয়ানমারে প্রতিরোধ যোদ্ধাদের কাছে জান্তাদের একের পর এক নগর-গ্রাম হাতছাড়া

মিয়ানমার

ইমরুল শাহেদ: প্রতিরোধ যোদ্ধাদের ব্যাপক প্রতিরোধ ও পাল্টা আক্রমণের মুখে মিয়ানমারের সেনা বাহিনী অনেকটাই নাস্তানাবুদ হয়ে পড়েছে। একের পর এক সেনা চৌকি, টাউনশিপ এবং শহর হাতছাড়া হয়ে যাচ্ছে জান্তা বাহিনীর। স্থল যুদ্ধে টিকতে না পেরে শেলিং ও যুদ্ধবিমান দিয়ে বোমা নিক্ষেপ করে পরাস্ত করতে চাইছে প্রতিরোধ যোদ্ধাদের।

তাতে হতাহত হচ্ছে বেসামরিক লোকজন। ইতোমধ্যে রাজধানীর একটি কারাগারে বোমা বিস্ফোরণে হতাহতের ঘটনাও ঘটেছে। হোয়াইট টাইগার ব্যাটেলিয়নের উদ্ধৃতি দিয়ে ইরাবতির প্রতিবেদনে বলা হয়েছে, কারেন রাজ্যের কাওকারেইখে যুদ্ধবিমান দিয়ে হামলা চালায় জান্তা বাহিনী। তাতে দুই বাসিন্দা নিহত এবং ১৬ জন আহত হয়। এর মধ্যে ছয়জন হলো শিশু। 

এই অঞ্চলটিতে শুক্রবার সকালে জান্তা বাহিনী ও প্রতিরোধ যোদ্ধাদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। তাতে জান্তাদের হতাহতের সংখ্যা বেড়ে গেলে তারা বিচ্ছিন্ন হয়ে পড়ে। তারপরই শুরু করে ক্ষেপনাস্ত্র ও বিমান হামলা। তারা এই হামলা চালিয়েছে হমাওবি বিমানবন্দর থেকে। জান্তাদের বিমান হামলায় পিয়ার পিন, কং হমু, টাডা ইউ, খা নাইন মুনান্দ গ্রাম বিধ্বস্ত হয়েছে। 

এখানে যুদ্ধ করছে কারেন ন্যাশনাল লিবারেশন আর্মি এবং হোয়াইট টাইগার ব্যাটেলিয়ন সমন্বিতভাবে। তারা বলেছে, জান্তা বাহিনীর দুটি যুদ্ধবিমান কয়েক ঘন্টা তাদের উপর হামলা চালিয়েছে। কিন্তু ‘জান্তাদের এই হামলা তাদের কাছে ছিল প্রত্যাশিত’ এবং তারা বলেন, ‘এ ব্যাপারে আমাদের প্রস্তুতি ছিল।’

প্রতিরোধ যোদ্ধাদের দলটি কাওকারেইখে অর্থাৎ কারেন শহরের নাভিমূলে জান্তা পদাতিক বাহিনীকে চারদিক থেকে ঘিরে ফেলে। সংঘর্ষের এক পর্যায়ে সেখানকার কারাগারটি খুলে দেওয়া হয়। সংঘর্ষে জান্তারা নাস্তানাবুদ হয়ে গেলে শুরু হয় যুদ্ধবিমান ও হেলিকপ্টারের হামলা।

আইএস/এএ 

  • সর্বশেষ
  • জনপ্রিয়