শিরোনাম
◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে ◈ অস্ট্রেলিয়ার তা-বে উড়ে গেলো ইংল্যান্ড  ◈ নারী দলের লঙ্কান কোচকে ২০ বছরের নিষেধাজ্ঞা দিলো ক্রিকেট অস্ট্রেলিয়া ◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে ! ◈ অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার (ভিডিও) ◈ খাগড়াছড়ির দীঘিনালায় শিক্ষার্থীদের মিছিলে হামলা-সংঘর্ষ, গুলি (ভিডিও)

প্রকাশিত : ২০ অক্টোবর, ২০২২, ০৫:০৫ বিকাল
আপডেট : ২০ অক্টোবর, ২০২২, ০৯:১৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যুক্তরাষ্ট্রের সঙ্গে ক্রমবর্ধমান উত্তেজনায় যুদ্ধের জন্যে চীন প্রস্তুত, বললেন চীনের প্রতিরক্ষামন্ত্রী

রাশিদুল ইসলাম: চীনের প্রতিরক্ষা মন্ত্রী জেনারেল ওয়েই ফেংহে বলেছেন, চাইনিজ তাইপে নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে দেশটির সশস্ত্র বাহিনী উচ্চ সতর্ক অবস্থায় রয়েছে এবং যুদ্ধের জন্য প্রস্তুত রয়েছে। বুধবার বেইজিংয়ে চীনের কমিউনিস্ট পার্টির (সিপিসি) চলমান ২০তম জাতীয় কংগ্রেসের ফাঁকে ওয়েই এ মন্তব্য করেন। প্রেসটিভি

তিনি সতর্ক করে বলেন, বেইজিং ‘গুরুতর এবং গুরুতর জাতীয় নিরাপত্তা পরিস্থিতির’ মধ্যে চলছে এবং ঝড়ের আবহাওয়ার জন্য সামরিক বাহিনীকে রাষ্ট্রপতি শি জিনপিংয়ের নির্দেশনা সম্পূর্ণরূপে বাস্তবায়ন করতে হবে। তিনি বলেন, সশস্ত্র বাহিনীকে অবশ্যই ‘সামরিক শক্তিকে শক্তিশালী করা এবং জয়ের ক্ষমতা উন্নত করার বিষয়ে শি’র নির্দেশনা বাস্তবায়ন করতে হবে।’ সিনহুয়া

ওয়েই বলেন, সেনাবাহিনীকে উচ্চ মাত্রায় সতর্কতা বজায় রাখতে হবে, সর্বদা যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে হবে এবং দঢ়তার সাথে দেশের সার্বভৌমত্ব, নিরাপত্তা ও উন্নয়ন স্বার্থ রক্ষা করতে হবে। এদিকে চীনের সেন্ট্রাল মিলিটারি কমিশনের জয়েন্ট স্টাফ ডিপার্টমেন্টের প্রধান লি জুওচেং বলেছেন, যুদ্ধের প্রস্তুতি এবং সামরিক হার্ডওয়্যার বাড়ানো সহ দেশের উন্নয়নে সেনাবাহিনীকে সমর্থন করা দরকার।

প্যাঙ্গোল ইনস্টিটিউশনের একজন রাজনৈতিক বিশ্লেষক, কিনডুও জু বলেছেন যে চীনা রাষ্ট্রপতি স্পষ্ট করেছেন যে তাইওয়ান প্রশ্নটি চীনের অভ্যন্তরীণ সমস্যা এবং কোনও বিদেশী দেশের ব্যবসা নয়। রোববার সিপিসির উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতায় শি তাইপেইয়ের শান্তিপূর্ণ পুনর্মিলনের প্রতি বেইজিংয়ের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন। তবে, তিনি বলেছেন, তাইপেইকে পুনরায় একত্রিত করার প্রয়োজন হলে বেইজিং সামরিক শক্তিও ব্যবহার করবে। চীনা নেতা পথভ্রষ্ট দ্বীপের উপর যে কোনো ধরনের বিচ্ছিন্নতাবাদ ও হস্তক্ষেপ প্রত্যাখ্যান করা হবে বলে জানান। চীন এটিকে তার ভূখণ্ডের অংশ হিসেবে দেখে।

এদিকে শির বক্তৃতার প্রতিক্রিয়ায়, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন মঙ্গলবার বেইজিংকে ওয়াশিংটনের ধারণার চেয়ে ‘অনেক দ্রুত টাইমলাইনে’ চাইনিজ তাইপেই (তাইওয়ান) জব্দ করার পরিকল্পনার অভিযোগ করেছেন। ব্লিঙ্কেন বলেন, আমরা শি জিনপিংয়ের নেতৃত্বে সাম্প্রতিক বছরগুলিতে একটি খুব ভিন্ন চীনের উত্থান দেখেছি। বেইজিং অনেক দ্রুত টাইমলাইনে পুনঃএকত্রীকরণের জন্য দৃঢ়প্রতিজ্ঞ। মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির গত আগস্টে তাইওয়ান সফরের পর চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে সামরিক সংঘর্ষের আশঙ্কা বেড়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়