শিরোনাম
◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে ◈ অস্ট্রেলিয়ার তা-বে উড়ে গেলো ইংল্যান্ড  ◈ নারী দলের লঙ্কান কোচকে ২০ বছরের নিষেধাজ্ঞা দিলো ক্রিকেট অস্ট্রেলিয়া ◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে !

প্রকাশিত : ১৯ অক্টোবর, ২০২২, ১০:১৩ রাত
আপডেট : ১৯ অক্টোবর, ২০২২, ১০:১৩ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মিয়ানমারকে গোপনে যুদ্ধজাহাজ দেওয়ায় তদন্ত শুরু

যুদ্ধজাহাজ

ওয়ালিউল্লাহ সিরাজ: ২০১৯ সালে মিয়ানমার নৌবাহিনীর কাছে ইউএমএস মোতামা নামে একটি যুদ্ধজাহাজ সরবরাহ করে দক্ষিণ কোরিয়া। জাহাজটি সেই বছরের ডিসেম্বরেই মিয়ানমার নৌবাহিনীর ৭২তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে উদ্বোধন করা হয়। বিষয়টি নিয়ে তদন্ত করছে দক্ষিণ কোরিয়ার পুলিশ। মিয়ানমার নাউ

যুদ্ধজাহাজটি বিক্রির ক্ষেত্রে দক্ষিণ কোরিয়ার ফরেন ট্রেড অ্যাক্ট আইন লংঘন করা হয়েছে বলে সম্প্রতি অভিযোগ উঠেছে। পসকো ইন্টারন্যাশনাল ও দায়েসান শিপবিল্ডিং অ্যান্ড ইঞ্জিনিয়ারিং নামে দুটি কোম্পানির পাশাপাশি দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে তদন্ত করছে পুলিশ।

দক্ষিণ কোরিয়ার স্টিল কোম্পানি পসকোর অঙ্গ প্রতিষ্ঠান পসকো ইন্টারন্যাশনালের সঙ্গে এক চুক্তির ভিত্তিতে ইউএমএস মোতামা যুদ্ধজাহাজটি নির্মাণ করে দায়েসান শিপবিল্ডিং অ্যান্ড ইঞ্জিনিয়ারিং। যুদ্ধজাহাজটি ক্রয়ের জন্য জাহাজ নির্মাণ প্রতিষ্ঠান দায়েসান শিপবিল্ডিংয়ের কাছে ২০১৭ সালের ফেব্রুয়ারিতে প্রথমবার একটি আবেদন পাঠায় মিয়ানমার। তবে সেই আবেদন প্রত্যাখ্যান করা হয়। কিন্তু শেষ পর্যন্ত মিয়ানমার নৌবাহিনীকে মূলত একটি সামরিক যুদ্ধজাহাজ সরবরাহ করা হয় এবং সেটা করা হয় দক্ষিণ কোরিয়া সরকারের সঙ্গে মিয়ানমার নৌবাহিনীর কর্মকর্তাদের আলোচনার মাধ্যমে।

২০১৯ সালে নৌবাহিনীর ৭২তম প্রতিষ্ঠা বার্ষিকীর দিন যুদ্ধজাহাজটি উদ্বোধন করেন তৎকালীন সেনাপ্রধান মিন অং হ্লাইং। বর্তমানে যুদ্ধজাহাজটি রাখাইনে সেনা মোতায়েনে ব্যবহার হচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়