শিরোনাম
◈ বিএনপির বিশৃঙ্খলা রোধে তারেক রহমানের যত ‘স্মার্ট অ্যাকশন’ ◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর

প্রকাশিত : ১৫ অক্টোবর, ২০২২, ০৫:২০ বিকাল
আপডেট : ১৫ অক্টোবর, ২০২২, ০৫:২০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মিয়ানমার এবার সাজা দিলো সুচির নিরাপত্তা প্রধানকে

অং সান সুচি

ইমরুল শাহেদ: দেশটির রাজধানী নেপিদোর একটি জান্তা আদালত বৃহস্পতিবার ক্ষমতাচ্যুত অং সান সুচির নিরাপত্তা প্রধান অং নায়িং ও-কে ১০ বছরের দণ্ডাদেশ দিয়েছে। ইরাবতি

আদালত সূত্র জানিয়েছে, তাকে দণ্ড দেওয়া হয়েছে অফিসিয়াল সিক্রেটস অ্যাক্ট অনুসারে। বলা হয়েছে তিনি সেনাবাহিনীর গোপন তথ্য সরবরাহ করছিলেন কো জিম্মিকে, যিনি ৮৮ প্রজন্মের নেতা পরিচিত। তাকে গত জুলাই মাসে ফাঁসি দেওয়া হয়েছে। 

অং নায়িং ও ১৯৯০ সালে অং সান সুচিকে গৃহবন্দী করার পর নজরদারি করার দায়িত্ব দিয়েছিল তৎকালীন সেনা সরকার। সুচিকে গৃহবন্দী হিসেবে রাখা হয়েছিল ইয়ানগুনের বাড়িতে। ক্ষমতাচ্যুত অং সান সুচির বেসামরিক সরকারে অং নায়িং ও প্রেসিডেন্ট দপ্তরের নিরাপত্তা পরিচালক হিসেবে এবং সুচির সফরসঙ্গী হতেন। 

তিনি ২০২১ সালের অক্টোবর মাসে গ্রেপ্তার হন এবং নেপিদোর একটি কারাগারে আটকে রাখা হয়। তাকে কাউন্টার-টেররিজম আইনেও অভিযুক্ত করা হয়। অং সান সুচির নারী দেহরক্ষীকেও জান্তারা পাঁচ বছরের সাজা দিয়েছে। তার বিরুদ্ধে পুলিশ নিয়ম অনুসারে উস্কানি প্রদানের অভিযোগ আনা হয়েছে। ৩০ বছর বয়স্ক পুলিশের দ্বিতীয় লেফটেন্যান্টকে নেপিদোর ইয়ামেথিন কারাগারে পাঠানো হয়েছে। 

গত জুলাই মাসে কো জো নায়িং উইনকে সাত বছরের সাজা দেওয়া হয়েছে। তিনি ছিলেন অং সান সুচির সহায়তাকারী এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডেপুটি ডাইরেক্টর। তার বিরুদ্ধে অভিযোগ হলো তিনি সেনাবাহিনীর বিরুদ্ধে সিভিল ডিসওবিডিয়েন্স ম্যুভমেন্টে যোগ দিয়ে বিশ্বাসভঙ্গের। 

জান্তা সরকার অং সান সুচিকে ১৪টি মামলায় ২৬ বছরের সাজা দিয়েছে।     

আইএম/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়