শিরোনাম
◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই ◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা

প্রকাশিত : ১৪ অক্টোবর, ২০২২, ০৮:২৩ সকাল
আপডেট : ১৫ অক্টোবর, ২০২২, ০৪:৩৩ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়ে বিপদে নিউজিল্যান্ড

ওয়াইন

ওয়ালিউল্লাহ সিরাজ: নিউজিল্যান্ড গত মঙ্গলবার রাশিয়ার উপর নতুন করে বাণিজ্যিক নিষেধাজ্ঞা আরোপ করেছে। চলতি সপ্তাহে রাশিয়া নতুন করে ইউক্রেনে হামলা চালানোর ফলে এই নিষেধাজ্ঞা দিয়েছে দেশটি। এই নিষেধাজ্ঞায় রয়েছে বিলাসবহুল পণ্যের বাণিজ্যিক নিষেধাজ্ঞা। আরটি

নিউজিল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী নানায়া সরকারি ওয়েবসাইটে এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন। তিনি আরো বলেন, এ নিষেধাজ্ঞা আগামী ৪ নভেম্বর থেকে কার্যকর হবে। তবে নিষেধাজ্ঞার বিস্তারিত এখনো প্রকাশ করা হয়নি।

ইতালীয় ওয়াইন ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশনের তথ্যানুসারে, নিউজিল্যান্ডের ওয়াইন রাশিয়ানদের কাছে খুবই জনপ্রিয়। দেশটি ২০২১ এবং ২০২২ সালে রাশিয়ায় ওয়াইন সরবরাহকারীদের মধ্যে শীর্ষ দশে ছিলো। রাশিয়ায় নিউজিল্যান্ডের সবচেয়ে জনপ্রিয় ওয়াইন হচ্ছে সউভিগনন ব্ল্যাঙ্ক। নিউজিল্যান্ডের এই ব্রান্ডের ওয়াইন ৯০ শতাংশই রাশিয়ায় রপ্তানি হয়। কিন্তু রাশিয়ার উপর নতুন করে নিষেধাজ্ঞা দেওয়ার পর ওয়াইন রপ্তানি নিয়ে শঙ্কায় আছে নিউজিল্যান্ড।  

ব্যবসায়ী বিশেষজ্ঞরা মনে করছেন, রাশিয়ার উপর দেওয়া নিষেধাজ্ঞা পুরোপুরি কার্যকর হলেও নিউজিল্যান্ডের ওয়াইন পেতে দেশটির নাগরিকদের খুব একটা সমস্যা হবে না। তারা তৃতীয় দেশের মাধ্যমে নিউজিল্যান্ডের ওয়াইন আমদানি করতে পারবে। যেমন নিউজিল্যান্ডের বোতলজাত ওয়াইন সংগ্রহ করে এমন মধ্যস্থতাকারী সংস্থার কাছে বিক্রি করা হবে যাদের উপর নিষেধাজ্ঞা নেই। তারা আবার রাশিয়ার কাছে বিক্রি করতে পারবে। নিউজিল্যান্ড তাদের বোতলজাত করা ওয়াইন দক্ষিণ আফ্রিকায় সরবরাহ করে। রাশিয়া চাইলে সেখান থেকেও আমদানি করতে পারবে।

বিশেষজ্ঞরা আরো বলেন, ওয়াইন রপ্তানির এই প্রক্রিয়া অনেকটাই কঠিন। যদি রাশিয়া এভাবেও নিউজল্যান্ডের ওয়াইন আমদানি করে তবুও রপ্তানির পরিমাণ আগের চেয়ে অনেক কমে যাবে। আর যদি কোনো কারণে বাধাগ্রস্ত হয় তাহলে নিউজিল্যান্ডের ক্ষতির পরিমাণ অনেকগুণ বেড়ে যাবে। 

রাশিয়ার উপর নতুন এই বাণিজ্যিক নিষেধাজ্ঞা তেল, গ্যাস এবং সংশ্লিষ্ট উৎপাদন সরঞ্জামের সরবরাহের উপরও প্রভাব ফেলবে। গত সপ্তাহে রাশিয়ায় যোগদানকারী সাবেক ইউক্রেনীয় অঞ্চলের প্রায় ৫০ জন ব্যবসায়ী ও ২৪ জন কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

সম্পাদনা: রাশিদ 

  • সর্বশেষ
  • জনপ্রিয়