শিরোনাম

প্রকাশিত : ১১ অক্টোবর, ২০২২, ০৫:২৭ বিকাল
আপডেট : ১২ অক্টোবর, ২০২২, ০৩:৩১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মালয়েশিয়ায় পার্লামেন্ট বিলুপ্ত, নতুন নির্বাচন সম্পর্কে সতর্ক করলেন মাহাথির

রাশিদুল ইসলাম: সোমবার পার্লামেন্ট বিলুপ্ত করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব। কয়েক সপ্তাহের মধ্যে সেখানে জাতীয় নির্বাচন হচ্ছে। এ পরিস্থিতিকে সতর্ক করে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ বলেছেন, দেশে বর্তমান ক্ষমতায় দুর্নীতিগ্রস্ত দলের সরকার। যদি এই দল নতুন নির্বাচনে জয় পায় তাহলে দুর্নীতির অভিযোগে অভিযুক্ত সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক অবাধে মুক্ত হয়ে বেরিয়ে পড়তে পারেন। রয়টার্স

মালয়েশিয়া ডেভেলপমেন্ট বেরহাদ যা ওয়ান এমডিবি নামে পরিচিত সেই রাষ্ট্রীয় তহবিল থেকে কয়েক শত কোটি ডলার আত্মসাতের সঙ্গে যুক্ত থাকার একাধিক অভিযোগ আছে নাজিব রাজাকের বিরুদ্ধে। তার মধ্যে একটি মামলায় তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয়। ফলে আগস্টে ১২ বছর জেলের সাজা শুরু করেছেন তিনি। ওদিকে ক্ষমতাসীন ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশন দলের ভিতর থেকে তীব্র চাপ সৃষ্টির প্রেক্ষিতে সোমবার পার্লামেন্ট ভেঙে দিয়েছেন প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব। এই দলটি এখনও সাবেক প্রধানমন্ত্রী নাজিব ও দুর্নীতির দায়ে অভিযুক্ত অন্যদের প্রতি অনুগত।

 এর ফলে কয়েক সপ্তাহের মধ্যে সেখানে নতুন নির্বাচন হতে যাচ্ছে। সেই নির্বাচন নিয়ে সতর্কতা দিয়েছেন মাহাথির। তিনি মঙ্গলবার বলেছেন, যদি এই নির্বাচনে উমনো বিজয়ী হয় তাহলে নাজিব রাজাকের বিরুদ্ধে কয়েক ডজন দুর্নীতির অভিযোগ তুলে নিয়ে তাকে রাজকীয় ক্ষমা দিতে পারে। তার মধ্য দিয়ে তাকে জেল থেকে বের করে আনতে পারে তারা। 

সংবাদ সম্মেলনে মাহাথির প্রশ্ন রাখেন- ওই দলটি কি বিজয়ী হয়ে সরকার গঠন করতে পারবে? এটাই হবে প্রথম লক্ষ্য যে, তারা যা করবে তা জনগণের কল্যাণে করবে না। উমনোর প্রেসিডেন্ট আহমাদ জাহিদ হামিদি। তার বিরুদ্ধে ১এমডিবি সংশ্লিষ্ট নয় এমন ৪৭টি ঘুষের মামলা আছে। তার মামলাও তারা তুলে নেবে। নাজিব এবং জাহিদ দু’জনেই নিজেদের নির্দোষ দাবি করেছেন। বলেছেন, তারা রাজনৈতিক প্রতিশোধের শিকার। মালয়েশিয়ার ইতিহাসে ২০১৮ সালেই প্রথমবার নির্বাচনে পরাজিত হয় উমনো দল। তারপর অন্য দল ও এ দলটির বেশ কিছু নেতাদের বিরুদ্ধে বিচার করা হচ্ছে।

২০০৩ সাল নাগাদ একটানা ২২ বছর মালয়েশিয়ার নেতৃত্ব দেন মাহাথির মোহাম্মদ। এরপর তিনি অবসরে যান। কিন্তু তারও পরে তিনি প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে একটি জোট গঠন করেন। কিন্তু ওই জোট ভেঙে যায় ২০২০ সালে। এর ফলে দ্বিতীয় দফায় প্রধানমন্ত্রী হিসেবে মাহাথিরের ক্ষমতা শেষ হয়। ক্ষমতা দখল করে উমনো। মাহাথির মোহাম্মদের বয়স এখন ৯৭ বছর। বলেছেন, আসন্ন নির্বাচনে নিজের সংসদীয় আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন। উমনোকে পরাজিত করতে তিনি যেকারো সঙ্গে কাজ করতে ইচ্ছুক। 

অন্যদিকে আসন্ন নির্বাচনে নিজেরা বিজয়ী হয়ে সরকার গঠনের আশা করছে উমনো। জোটের সঙ্গী ছাড়াই ইসমাইল সাবরির প্রশাসন আছে তাদের অধীনে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়