শিরোনাম

প্রকাশিত : ১১ অক্টোবর, ২০২২, ০২:৩২ দুপুর
আপডেট : ১১ অক্টোবর, ২০২২, ০৪:৩৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অভিযোগ মার্কিন কূটনীতিকের

তিব্বতিদের ওপর চীনের দমন-পীড়ন চলছেই

উজরা জেয়া

খালিদ আহমেদ: চীনে তিব্বতি সম্প্রদায়ের ওপর দমন-পীড়ন চালিয়ে যাচ্ছে বেইজিং। মার্কিন যুক্তরাষ্ট্রের একজন শীর্ষ কূটনীতিক এমনটি জানিয়েছেন। তিনি মনে করেন, তিব্বতিদের আধ্যাত্মিক নেতা হিসেবে চীন তাদের পছন্দের দালাই লামাকে নির্বাচিত করার পরিকল্পনা করছে। রেডিও ফ্রি এশিয়া

গত সপ্তাহে জেনেভায় এক সমাবেশে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের পক্ষে ভাষণ দেওয়ার সময় তিব্বত ইস্যু সংক্রান্ত যুক্তরাষ্ট্রের বিশেষ সমন্বয়কারী উজরা জেয়া বলেছেন, সংস্কৃতি, ভাষা ও ধর্মীয় ঐতিহ্য টিকিয়ে রাখতে একটি সঙ্কটজনক সময় পার করছে তিব্বত। একজন পছন্দের প্রার্থীকে দালাই লামা নির্বাচিত করার জন্য ১৯৯৫ সালে চীন ১১তম পঞ্চেন লামা নামে একজন প্রবীণ তিব্বতি ধর্মীয় নেতাকে অপহরণ করেছিল। জেয়াকে উদ্ধৃত করে

ওয়াশিংটনভিত্তিক রেডিও ফ্রি এশিয়া (আরএফএ) বলেছে, দক্ষিণ এশিয়ায় চীনের নীতি তিব্বতের জাতীয় পরিচয়কে হুমকির মুখে ফেলেছে।

জেয়া বলেন, তিব্বতকে সম্পূর্ণরূপে কব্জা করার জন্য চীনের অন্যতম পরিকল্পনা হচ্ছে- বিশ্বব্যাপী শ্রদ্ধেয় তিব্বতের আধ্যাত্মিক নেতা একদিন মারা গেলে বেইজিং তার নিজস্ব পছন্দের দালাই লামাকে নির্বাচিত করা। এর মাধ্যমে তিব্বতের প্রতি আন্তর্জাতিক সমর্থন হ্রাস করা সম্ভব হবে। একইসঙ্গে চীনে বসবাস করা ৬০ মিলিয়ন তিব্বতিকে জোরপূর্বক চীনা সংস্কৃতিতে প্রবেশ করানো যাবে।

যে কোনো পরিকল্পনা নিয়ন্ত্রণের বাইরে গেলে চীন অত্যন্ত কঠোর ও নির্মম হতে পারে মন্তব্য করে জেয়া বলেন, একজন পছন্দের প্রার্থীকে দালাই লামা নির্বাচিত করার জন্য ১৯৯৫ সালে চীন ১১তম পঞ্চেন লামা নামে একজন প্রবীণ তিব্বতি ধর্মীয় নেতাকে অপহরণ করেছিল। এরপর একই উদ্দেশ্যে একটি ছোট শিশুকেও অপহরণ করা হয়।

তবে চীনের এমন প্রচেষ্টা কখনোই সফল হবে না বলে মন্তব্য করেন উজরা জেয়া। তিনি বলেন, যুক্তরাষ্ট্র সবসময়ই তার তিব্বতিয়ান বন্ধুদের পাশে আছে।

কেএ/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়