শিরোনাম
◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে ◈ অস্ট্রেলিয়ার তা-বে উড়ে গেলো ইংল্যান্ড  ◈ নারী দলের লঙ্কান কোচকে ২০ বছরের নিষেধাজ্ঞা দিলো ক্রিকেট অস্ট্রেলিয়া ◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে ! ◈ অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার (ভিডিও) ◈ খাগড়াছড়ির দীঘিনালায় শিক্ষার্থীদের মিছিলে হামলা-সংঘর্ষ, গুলি (ভিডিও)

প্রকাশিত : ০৪ অক্টোবর, ২০২২, ০১:৫০ দুপুর
আপডেট : ০৪ অক্টোবর, ২০২২, ০১:৫০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জাপানের ওপর দিয়ে ‘বিপজ্জনক’ক্ষেপণাস্ত্র নিক্ষেপ উত্তর কোরিয়ার

ইমরুল শাহেদ: মাত্র ১০ দিনের মাথায় উত্তর কোরিয়ার পঞ্চম ক্ষেপনাস্ত্র পরীক্ষার নিন্দা জানিয়েছে জাপান, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। আগে থেকেই অনুমান করা হচ্ছিল যে, পাঁচ বছর পর এই প্রথম উত্তর কোরিয়া পরমাণু বাহিত ক্ষেপনাস্ত্র পরীক্ষা চালাতে যাচ্ছে। আল-জাজিরা

জাপানের কোস্ট গার্ড ও দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ টের পেয়ে জাপানের উত্তরাঞ্চলে সতর্কতামূলক সাইরেন বাজিয়ে বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে থাকার কথা বলা হয়। বলা হয়, হোক্কাইদো ও আওমরি দ্বীপের বাসিন্দারা যাতে নিরাপদ আশ্রয়ে থাকেন। এ খবর দিয়েছে বিবিসি।

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, ২০১৭ সালের পর এবারই প্রথম জাপানের উপর দিয়ে ক্ষেপনাস্ত্র ছুঁড়েছে উত্তর কোরিয়া। জাতিসংঘ উত্তর কোরিয়ার সব ধরনের মিসাইল কার্যক্রম নিষিদ্ধ করেছে। তবে সেসব নিষেধাজ্ঞা পাত্তা দিচ্ছে না দেশটি। ২০২২ সালে একের পর এক অস্ত্র পরীক্ষা করে চলেছে পিয়ংইয়ং।

জাপানের প্রধান সরকারি মুখপাত্র হিরোকাজু মাতসুনো এক সংবাদ সম্মেলনে বলেন, আবারও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণসহ উত্তর কোরিয়ার ধারাবাহিক পদক্ষেপ জাপান, এই অঞ্চল এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি সৃষ্টি করেছে।

একইসঙ্গে উত্তর কোরিয়ার এই কর্মকাণ্ড জাপানসহ সমগ্র আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য একটি গুরুতর চ্যালেঞ্জ তৈরি করেছে। ক্ষেপণাস্ত্রটি সর্বোচ্চ এক হাজার কিলোমিটার উচ্চতায় ৪ হাজার ৬০০ কিলোমিটার উড়েছিল। 

অন্যদিকে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ বলেছে, এটি একটি মধ্যবর্তী পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বলে মনে হচ্ছে এবং এটি উত্তর কোরিয়ার জাগাং প্রদেশ থেকে উৎক্ষেপণ করা হয়।

উত্তর কোরিয়া সাম্প্রতিক সময়ে এই প্রদেশটিকে বেশ কয়েকটি পরীক্ষা চালানোর জন্য ব্যবহার করেছে, যার মধ্যে একাধিক ক্ষেপণাস্ত্র ‘হাইপারসনিক’ বলে দাবি করেছে দেশটি।

জাপানি কর্মকর্তারা জানিয়েছেন, প্রশান্ত মহাসাগরের মধ্যে জাপান থেকে ৩ হাজার কিলোমিটার দূরে গিয়ে পড়েছে মিসাইলটি। এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়