শিরোনাম

প্রকাশিত : ২৮ সেপ্টেম্বর, ২০২২, ১০:০১ দুপুর
আপডেট : ২৮ সেপ্টেম্বর, ২০২২, ০৭:৫২ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অভ্যুত্থান গুজবের মধ্যেই জনসম্মুখে শি জিনপিং

শি জিনপিং

ইমরুল শাহেদ: গুজব রটে, সেনা অভ্যুত্থানের পর চীনের পিপলস আর্মির প্রধানের পদ থেকে সরিয়ে দিয়ে প্রেসিডেন্ট শি জিনপিংকে গৃহবন্দি করা হয়েছে। বেইজিংয়ের হাজার হাজার ফ্লাইট বাতিল হয়ে গেছে। সে সব গুজব মিথ্যা প্রমাণ করে মঙ্গলবার তিনি বেইজিংয়ের একটি প্রদর্শনীতে উপস্থিত হন। ইয়ন

এর আগে তিনি সমরকন্দে সাংহাই কো-অপারেশন অর্গেনাইজেশনের (এসসিও) সম্মেলনে যোগ দিয়েছিলেন। বিদেশ সফরের পর ডাইনামিক জিরো কোভিড নীতির আওতায় তার সাত দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক এবং তার উপর আরো তিনদিন বাড়িতে থাকতে হবে। গত জুলাইতে হংকং সফরের পরও তিনি এই নিয়ম পালন করেছেন। 

মহামারি নিয়ন্ত্রণে চীনের জিরো-কোভিড নীতির মধ্যে রয়েছে লকডাউন এবং কিছু কঠোর নীতি। এই ঘটনায় দেশের বিভিন্ন স্থান থেকে বিভিন্ন ধরনের সমালোচনা ছড়িয়েছে। ব্যাপকভাবে গুজব ছড়িয়ে পড়ে এবং চীনা অনেক সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারী দাবি করেছিলেন, চীনের কমিউনিস্ট পার্টির জ্যেষ্ঠ নেতারা পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) প্রধানের পদ থেকে শি জিনপিংকে সরিয়ে দেওয়ার পর তাকে গৃহবন্দী করা হয়।

আলজাজিরা বলছে, মৃতপ্রায় অর্থনীতি, কোভিড-১৯ মহামারি এবং বিরল জনবিক্ষোভের পাশাপাশি পশ্চিমাদের সঙ্গে ক্রমবর্ধমান দ্বন্দ্ব এবং তাইওয়ান নিয়ে উত্তেজনা সত্ত্বেও শি জিনপিং তৃতীয় মেয়াদে ক্ষমতায় বসার স্বপ্ন দেখছেন। এক দশক আগে দলের সাধারণ সম্পাদক হওয়ার পর থেকে শি ধীরে ধীরে ক্ষমতাকে দৃঢ় করেছেন এবং ভিন্নমত ও বিরোধীদের দমন করেছেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধ-পরবর্তী মার্কিন নেতৃত্বাধীন এই বিশ্ব ব্যবস্থায় বিকল্প নেতা হিসেবে চীন বৈশ্বিক মঞ্চে অনেক বেশি শক্তিশালী হয়ে উঠেছে।

চীনে কোনো ব্যক্তি আগে সর্বোচ্চ দুই মেয়াদে প্রেসিডেন্ট পদে দায়িত্বপালন করতে পারতেন। তবে ২০১৮ সালে সেই নিয়ম বাতিল করা হয়। আর এতেই ৬৯ বছর বয়সী শি জিনপিংয়ের তৃতীয় মেয়াদে আরও পাঁচ বছরের জন্য ক্ষমতায় আসেন।

ক্ষমতায় আসার পর গত এক দশক-ব্যাপী শাসনে দলের মধ্যে দুর্নীতির বিরুদ্ধে দমন-পীড়ন চালাতে দেখা গেছে শি জিনপিংকে। যদিও পর্যবেক্ষকরা বলেছেন, দুর্নীতি দমনের নামে রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের ক্ষমতাচ্যুত করতে কাজ করেছে চীনা প্রশাসন। একইসঙ্গে হংকংয়ে গণতন্ত্রপন্থি আন্দোলনকে দমন করার জন্য একাধিক পদক্ষেপও নিয়েছে বেইজিং।

  • সর্বশেষ
  • জনপ্রিয়