শিরোনাম

প্রকাশিত : ২৭ সেপ্টেম্বর, ২০২২, ০৫:৫৯ বিকাল
আপডেট : ২৭ সেপ্টেম্বর, ২০২২, ০৬:২৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার মাধ্যমে শিনজো আবেকে বিদায় জানিয়েছে জাপান

রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া

ইমরুল শাহেদ: জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের প্রতি শ্রদ্ধা জানাতে মঙ্গলবার রাজধানী টোকিওতে অন্ত্যেষ্টিক্রিয়ায় প্রায় চার হাজার মানুষ অংশগ্রহণ করেছে। গত জুলাই মাসে একটি নির্বাচনি প্রচারণায় অংশগ্রহণের সময় তিনি নিহত হন। জাপান টাইমস

মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী এ্যান্থনি আলবানিজ, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী হান ডাক-সু সহ ২১৮টি দেশের ৭০০ বিদেশি অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নেন। এছাড়াও আঞ্চলিক ও বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।

সাধারণ কয়েক কিলোমিটার লাইন ধরে ফুলেল শ্রদ্ধা জানান আবেকে। এই রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়াকে বিতর্কিত উল্লেখ করে টোকিওসহ দেশের বিভিন্ন অঞ্চলে বিক্ষোভ প্রতিবাদ হয়েছে।

অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হয়েছে নিপ্পন বুদোকনে। টোকিওর নিরাপত্তায় ২০ হাজার পুলিশ মোতায়েন করা হয়। টোকিওর সঙ্গে যুক্ত হাইওয়েগুলো নিরাপত্তার স্বার্থে বন্ধ করে দেওয়া হয়।

চিওদা ওয়ার্ডের নিপ্পন বুডোকানে পৌঁছানোর আগে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পাশ দিয়ে আবের দেহাবশেষ বহনকারী একটি মিছিল দেখা যায়। এ সময় আবের স্ত্রী আকি ছিলেন কালো কিমোনো পরিহিত। তার দেহাবশেষ অনুষ্ঠানস্থলের ভিতরে নিয়ে যাওয়া হয়। কারণ সেখানে ঐতিহ্য অনুসারে স্ব-প্রতিরক্ষা বাহিনী অন্ত্যেষ্টিক্রিয়া স্যালুটের অংশ হিসাবে ১৯টি ফাঁকা গুলি ছোঁড়ে।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়