শিরোনাম
◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে ! ◈ খাগড়াছড়ির দীঘিনালায় শিক্ষার্থীদের মিছিলে হামলা-সংঘর্ষ, গুলি (ভিডিও) ◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া

প্রকাশিত : ১৭ সেপ্টেম্বর, ২০২২, ১১:৩৮ দুপুর
আপডেট : ১৭ সেপ্টেম্বর, ২০২২, ০৩:৪২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কিরগিজস্তান-তাজিকিস্তান সীমান্ত সংঘর্ষে নিহত ৩০

ইমরুল শাহেদ: কিরগিজস্তান ও তাজিকিস্তানের মধ্যে সীমান্ত সংঘর্ষ জন্মলগ্ন থেকেই লেগে আছে। বর্তমান সংঘর্ষে মধ্য এশিয়ার সাবেক সোভিয়েত ইউনিয়নের এই দুটি রাষ্ট্রের সীমান্ত সংঘর্ষে ৩০ জন নিহত হওয়া ছাড়াও আহত হয়েছে অনেক। বিবিসি

গীমানা নিয়ে এই দুটি রাষ্ট্রের মধ্যে সংঘর্ষ একটা নিয়মিত ঘটনা। যুদ্ধবিরতি চুক্তি থাকা সত্ত্বেও সপ্তাহের শুরুতে যে সংঘাতের সূত্রপাত হয়েছিল, তা থেমে গিয়ে শুক্রবার আবার শুরু হয়েছে। যুদ্ধবিরতি ভঙ্গের জন্য দুই দেশই দুই দেশকে দোষারোপ করছে।

তুর্কি সংবাদমাধ্যম টিআরটি ওয়ার্ল্ডের প্রতিবেদন মতে, চলতি সপ্তাহে আবার সংঘাত শুরু হয়। কিন্তু শুক্রবার সেটা ভয়ংকর পর্যায়ে পৌঁছায়। ভারী ট্যাংক, কামান ও রকেট লঞ্চারের মতো অস্ত্র নিয়ে লড়াই চলে উভয়পক্ষের মধ্যে। গোলার শব্দে আতঙ্ক ছড়িয়ে পড়ে সীমান্তজুড়ে।

কিরগিজস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয় শনিবার জানিয়েছে, দেশটিতে ২৪ জন নিহত হয়েছে। অন্যদিকে তাজিকিস্তান জানিয়েছে, সে দেশে তিনজন নিহত এবং অন্তত ৮৭ জন আহত রয়েছে। রেড ক্রসের আঞ্চলিক শাখা থেকে বলা হয়েছে, সংঘাত এড়াতে প্রায় ২০ হাজার মানুষ বাড়িঘর ছেড়ে পালিয়েছে। পরিস্থিতি এখন এমনই বিরাজ করছে, দুই দেশ যে কোনো সময় সার্বিক যুদ্ধে রুপ নিতে পারে। 

কিরগিজস্তানের আঞ্চলিক রাজধানী বাতকেনে রকেট হামলা চালায় তাজিক যোদ্ধারা। এমন অভিযোগ এনে দেশটির জরুরি মন্ত্রণালয় জানিয়েছে, ‘তীব্র সংঘর্ষে হতাহত এড়াতে সীমান্ত এলাকা থেকে নিজেদের ১ লাখ ৩৬ হাজার বেসামরিক মানুষকে নিরাপদে সরিয়ে নিয়েছে কর্তৃপক্ষ’।

এক বিবৃতিতে কিরগিজ সীমান্তরক্ষী বাহিনী বলেছে, তাদের বাহিনী তাজিক হামলা প্রতিহত করে যাচ্ছে। তারা প্রতিনিয়ত গোলাবর্ষণ করে যাচ্ছে। কয়েকটি এলাকায় তীব্র সংঘর্ষ চলছে।
পাল্টা অভিযোগ এনে তাজিকিস্তান দাবি করছে, কিরগিজ বাহিনী তাদের অবস্থান আরও শক্তিশালী করছে। পাশাপাশি আমাদের সীমান্তবর্তী তিনটি সীমান্তবর্তী গ্রামে ব্যাপক গুলি চালিয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়