শিরোনাম
◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে ! ◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার

প্রকাশিত : ১৩ সেপ্টেম্বর, ২০২২, ০৫:৫৩ বিকাল
আপডেট : ১৩ সেপ্টেম্বর, ২০২২, ০৬:১৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

থাই রানিকে অপমান করায় রাজনৈতিককর্মী জাতুপর্ণের  দুই বছরের জেল

রাশিদুল ইসলাম: থাই আদালত রাজতন্ত্রের অবমাননার জন্য সোমবার ২৫ বছর বয়সী রাজনৈতিক জাতুপর্নকে দুই বছরের কারাদণ্ড দিয়েছে। তার আইনজীবী বলেছেন, রাস্তায় প্রতিবাদের সময় জাতুপর্ন রানি সুথিদার পোশাক পড়েছিলেন। বিচারে আদালত তার বিরুদ্ধে রাজপরিবারকে উপহাস করার অভিযোগ এনে রায় দিয়েছে। সিএনএন

থাইল্যান্ডে রাজা, রাণী, উত্তরাধিকারী বা রাজার মানহানি বা অপমান করা একটি অপরাধ, বিশ্বের কঠোরতম ‘লেস ম্যাজেস্টে’ আইনের অধীনে ১৫ বছর পর্যন্ত কারাদণ্ডের শাস্তি রয়েছে। ২৫ বছর বয়সী জাতুপর্ন’এর আইনজীবী ক্রিসাডাং নুচরাতের মতে, ২০২০ সালে ব্যাংককের রাস্তায় প্রতিবাদের সময় তার মক্কেলের ক্রিয়াকলাপের মাধ্যমে রাজতন্ত্রকে উদ্দেশ্যমূলকভাবে উপহাস করার জন্য আদালত তাকে দোষী সাব্যস্ত করেছে। 

থাই লয়ার্স ফর হিউম্যান রাইটস লিগ্যাল এইড গ্রুপের মতে, পুলিশ ও আদালত এই ধরনের কেস ট্র্যাক করে অন্তত ২১০ জন রাজনৈতিক কর্মীকে গ্রেফতার করেছে যাদের মধ্যে জাতুপর্ণ একজন। তারা শক্তিশালী থাই রাজতন্ত্রের সংস্কারের আহ্বান জানিয়ে আসছেন। থাই রাজপ্রাসাদ থেকে এ ব্যাপারে মন্তব্য করতে অস্বীকার করা হয়েছে। ২০২০ সালের নভেম্বরে শাসক রাজা মহা ভাজিরালংকর্ন প্রতিবাদকারীদের সম্পর্কে ব্রিটেনের চ্যানেল ফোর নিউজে বলেছিলেন, ‘আমরা তাদের সবাইকে একই রকম ভালবাসি।’

২০২০ সালের অক্টোবরে জাতুপর্ন একজন পরিচারকের হাতে থাকা ছাতার নীচে ছায়াযুক্ত একটি ঐতিহ্যবাহী গোলাপী সিল্কের পোশাক পরে একটি প্রতিবাদে লাল গালিচায় হেঁটেছিলেন, যখন প্রতিবাদকারীরা এমনভাবে মাটিতে বসেছিল যা থাই ঐতিহ্যগত সংস্কৃতি রাজকীয়দের উপস্থিতিতে দাবি করে।

অনেকে তার প্রতিবাদ প্রদর্শনকে রানীর বিরুদ্ধে করা হয়েছে বলে অভিযোগ তোলেন।  রাজা ভাজিরালংকর্ন ২০১৯ সালে তার আনুষ্ঠানিক রাজ্যাভিষেকের কয়েক দিন আগে রানিকে তালাক দেন। এদিকে আইনজীবী ক্রিসডাং বলেন, জাতুপর্ণ সব সময় অভিযোগ অস্বীকার করেছে এবং বলেছে যে সে সাধারণত ঐতিহ্যবাহী থাই পোশাক সবসময় পড়ে থাকে। কিন্তু আদালত এটিকে রাজতন্ত্রের প্রতি উপহাস এবং মানহানিকর হিসাবে দেখছে। 

কয়েক দশক ধরে, থাইল্যান্ডের ঐতিহ্যবাহী সংস্কৃতি রাজাকে সম্মান করে আসছে। ২০২০ সালে, সরকারে সামরিক হস্তক্ষেপের বিরুদ্ধে রাজনৈতিক প্রতিবাদ ৭০ বছর বয়সী রাজা ভাজিরালংকর্নের সমালোচনায় পরিণত হয়েছিল, যিনি ২০১৬ সালে তার পিতার মৃত্যুর পরে সিংহাসন গ্রহণ করেছিলেন,  তার পিতা ৭০ বছর ধরে রাজত্ব করেছিলেন।

বিক্ষোভকারীরা দাবি করছে যে সামরিক বাহিনী  ২০০৬ এবং ২০১৪ সালে সেনা অভ্যুত্থান সহ বারবার ক্ষমতা দখলকে -- রাজতন্ত্র রক্ষার জন্য প্রয়োজনীয় ন্যায্যতা দিয়েছে -- সরকার ও সেনাবাহিনী এই অভিযোগ অস্বীকার করেছে। প্রতিবাদকারীরা রাজা ভাজিরালংকর্ন সিংহাসন গ্রহণের পর নতুন ক্ষমতারও সমালোচনা করেছেন, যার মধ্যে সরকারী রয়্যাল গেজেটে ঘোষণা রয়েছে যে তাকে মুকুটের বিশাল সম্পদ এবং কমপক্ষে দুটি সেনা ইউনিটের সরাসরি নিয়ন্ত্রণ দেওয়া হয়েছে। প্রাসাদ সেই সমালোচনার জবাব দেয়নি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়