শিরোনাম

প্রকাশিত : ১৩ সেপ্টেম্বর, ২০২২, ০২:০২ দুপুর
আপডেট : ১৩ সেপ্টেম্বর, ২০২২, ০৬:১৫ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আর্মেনিয়া-আজারবাইজান সীমান্তে সংঘর্ষ, হতাহত অনেক

আরর্মেনিয়া-আজারবাইজান সীমান্তে সংঘর্ষ

ইমরুল শাহেদ: আর্মেনিয়ার রাজধানী ইয়েরেভানে কর্মকর্তারা বলেছেন, আরমেনিয়া ও আজারবাইজান সীমান্তে রাতভর ভয়াবহ সংঘর্ষের পর আরমেনিয়া ও রাশিয়া পরিস্থিতি স্থিতিশীল করার ব্যাপারে একমত হয়েছে। আল-জাজিরা

আরমেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সুরেন পাপিকিয়ান বলেছেন, মঙ্গলবার তিনি রুশ প্রতিরক্ষা মন্ত্রী সার্গেই সইগোর সঙ্গে কথা বলেছেন। পরিস্থিতি স্থিতিশীল করার জন্য তারা প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার বিষয়ে একমত হয়েছেন। 

পূর্বাহ্নে, আর্মেনিয়া ও আজারবাইজানের সীমান্তে সংঘর্ষে দুই দেশের ৪৯ সেনা নিহত এবং আরো ২০ জন আহত হয়েছে। নাগরনো-কারাবাক অঞ্চলে এর আগে ২০২০ সালেও সংঘর্ষ হয়েছে। সংঘর্ষের সূত্রপাতের জন্য উভয় দেশই উভয় দেশকে দায়ি করছে। 

আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, মঙ্গলবার ভোর রাতে আজারবাইজান বাহিনী গোরিস, শক ও জার্মুক শহরে গোলাবর্ষণ করতে শুরু করে। হামলায় আজারবাইজান বাহিনী ড্রোন, আর্টিলারি ও লার্জ-ক্যালিবার আগ্নেয়াস্ত্র ব্যবহার করেছে। 

বিবৃতিতে বলা হয়, আর্মেনিয়ার বাহিনীও এর জবাব দিয়েছে। কিন্তু আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় আর্মেনিয়াকে অভিযুক্ত করেছে যে তার আর্মেনিয়ার দাশকেসান, কেলবাজার ও লাচিনের সীমান্ত জেলাগুলোতে বড় ধরনের ধ্বংসাত্মক কর্মকাণ্ড চালিয়েছে। আর্মেনিয়ার বাহিনী আজারবাইজান বাহিনীর সেনা ট্রেনচগুলো ধ্বংস করেছে এবং হামলায় তারা মর্টার ব্যবহার করেছে। 

বিবৃতিতে বলা হয়, হামলায় আজারবাইজানের অনেক সার্ভিসম্যান নিহত হয়েছে। কিন্তু কতজন নিহত হয়েছে তা বলা হয়নি। 

আজারবাইজানের গণমাধ্যমে বলা হয়েছে, দুই দেশই সোমবার যুদ্ধবিরতিতে একমত হয়েছে এবং শত্রুভাবাপন্ন মনোভাব পরিত্যাগের কথাও বলেছে। তার কিছু পরই এই সংঘর্ষ শুরু হয়।    

  • সর্বশেষ
  • জনপ্রিয়