শিরোনাম

প্রকাশিত : ১৩ সেপ্টেম্বর, ২০২২, ০৩:৫৯ রাত
আপডেট : ১৩ সেপ্টেম্বর, ২০২২, ০৯:২৫ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রানির যে চিঠি ২০৮৫ সালের আগে কেউ পড়তে পারবে না

রানীর সেই গোপন চিঠিতে লেখা কিছু নির্দেশনা

আন্তর্জাতিক ডেস্ক: অস্ট্রেলিয়ার সিডনিতে পাওয়া গিয়েছে রানি এলিজাবেথের লেখা একটি গোপন চিঠি। কুইন ভিক্টোরিয়া বিল্ডিংয়ের (কিউভিবি)একটি ভল্টে একটি কাঁচের বাক্সে রাখা রয়েছে এটি। তবে ১৯৮৬ সালের নভেম্বরে লেখা চিঠিটি চাইলেই এখন পড়া যাবে না। কারণ রানি নিজেই নির্দেশনা দিয়ে গিয়েছেন যে ২০৮৫ সালের আগে এটি খোলা যাবে না। এনডিটিভি

এ চিঠির কথা এতটাই গোপন যে, রানির একান্ত কাছের মানুষেরাও ওয়াকিবহাল না বিষয়বস্তু সম্পর্কে।

চিঠির পাশে সিডনির মেয়রকে উদ্দেশ্য করে দেয়া হয়েছে কিছু নির্দেশনা। সেখানে বলা হয়েছে, ‘২০৮৫ সালের শুভ কোনো মুহূর্তে খামটি খুলবেন। সিডনির মানুষদের শোনাবেন এই বার্তা।’  নির্দেশনার নিচেই রয়েছে রানির সাক্ষর।

ক্ষমতায় আরোহনের মাত্র দুই বছর পরেই ১৯৫৪ সালে রাষ্ট্রপ্রধান হিসাবে প্রথম অস্ট্রেলিয়া সফর করেন এলিজাবেথ। সব মিলিয়ে ১৬ বার দেশটিতে গিয়েছেন তিনি।  এরপর দীর্ঘ ৭০ বছরের শাসনামলে অস্ট্রেলিয়ার মাটি ও মানুষের সঙ্গে গড়ে ওঠে তার বিশেষ সম্পর্ক। অনুমান করা হয়, অস্ট্রেলিয়ার প্রতি তার সম্ভবত কোনো গভীর অনুরাগ ছিল। দেশটির সাংবিধানিক প্রধান হবার পরেও অভ্যন্তরীণ রাজনীতিতে কোনো হস্তক্ষেপ করেননি তিনি। তবে পাশে থেকেছেন অভিভাবক হিসাবে।

অস্ট্রেলিয়ার জনগণও তার প্রতি ভালোবাসা প্রমাণ করেছে। এলিজাবেথ রানি হিসেবে থাকবেন কিনা, সে বিষয়ে ১৯৯৯ সালে অস্ট্রেলিয়ায় গণভোট অনুষ্ঠিত হয়। কিন্তু সে প্রস্তাব প্রত্যাখ্যাত হয় দেশের মানুষের ভোটে।

রানি এলিজাবেথের মৃত্যুর পর গত শুক্রবার তার প্রতি শ্রদ্ধা হিসাবে বিশেষভাবে সাজানো হয়েছিল সিডনির অপেরা হাউস।

  • সর্বশেষ
  • জনপ্রিয়