শিরোনাম

প্রকাশিত : ১২ সেপ্টেম্বর, ২০২২, ০১:৫৩ রাত
আপডেট : ১২ সেপ্টেম্বর, ২০২২, ১০:৪৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চলতি সপ্তাহেই পুতিন-জিনপিং বৈঠক

চলতি সপ্তাহেই পুতিন-জিনপিং বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক: আবারও বৈঠকে বসতে যাচ্ছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। চলতি সপ্তাহে মধ্য এশিয়া সফরকালে সামনাসামনি বসবেন এ দুই নেতা। উভয় দেশের কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। খবর রয়টার্স।

করোনাভাইরাস মহামারির কারণে গত দুই বছর চীনের বাইরে যাননি জিনপিং। সেক্ষেত্রে প্রায় ‍দুই বছর পর চীনের বাইরে এটাই হবে তার প্রথম সফর। চলতি সপ্তাহের শেষ দিকে (১৫ ও ১৬ সেপ্টেম্বর) উজবেকিস্তানের সমরকন্দে অনুষ্ঠিত হতে যাচ্ছে দুদিনব্যাপী সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) শীর্ষ সম্মেলন।

চীনে রাশিয়ার রাষ্ট্রদূত আন্দ্রে ডেনিসভ জানান, সম্মেলনে চীনা প্রেসিডেন্টের সঙ্গে প্রেসিডেন্ট পুতিনের আরেকটি বৈঠক অনুষ্ঠিত হবে। আমরা বৈঠকের জন্য প্রস্তুতি নিচ্ছি। চীন, পাকিস্তান, রাশিয়া, ভারত, তাজিকিস্তান, উজবেকিস্তান, কিরগিজস্তান ও কাজাখস্তান এসসিও’র পূর্ণ সদস্য। সম্মেলনে এ দেশগুলোর রাষ্ট্র ও সরকার প্রধানরা যোগ দেবেন। 

এ সম্মেলন ছাড়াও পুতিন ও জিনপিং আগামী নভেম্বরে ইন্দোনেশিয়ার বালিতে জি২০ সম্মেলনেও অংশ নিবেন বলে মনে করা হচ্ছে। ওই বৈঠকে উপস্থিত থাকতে পারেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযান শুরুর কয়েক সপ্তাহ আগে (৪ ফেব্রুয়ারি) ‘বেইজিং উইন্টার অলিম্পিকস’ উদ্বোধনের অনুষ্ঠানে গিয়ে জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেন পুতিন। ওই বৈঠককালে দীর্ঘ এক বিবৃতিতে দুই দেশের অংশীদারত্বের ‘কোনো সীমারেখা নেই’ বলে উল্লেখ করা হয়।

গত ২০ ফেব্রুয়ারি বেইজিং উইন্টার অলিম্পিকস সমাপ্তি ঘোষণা করা হয়। দুদিন পরই পূর্ব ইউক্রেনের দুটি অঞ্চলকে স্বাধীন ঘোষণা করেন পুতিন। একই সঙ্গে ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে অভিযান শুরুর নির্দেশ দেন তিনি। এ অভিযানে মস্কোর প্রতি পূর্ণ সমর্থন ও সব ধরনের সহযোগিতা অব্যাহত রেখেছে বেইজিং। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়