শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০৮ সেপ্টেম্বর, ২০২২, ০২:৪৮ দুপুর
আপডেট : ০৮ সেপ্টেম্বর, ২০২২, ০২:৪৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ফেব্রুয়ারির পর আবারও বৈঠকে বসছেন পুতিন ও শি

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং

ইমরুল শাহেদ: আগামী  ১৫ ও ১৬ সেপ্টেম্বর উজবেকিস্তানে অনুষ্ঠিত হবে সাংহাই কো-অপারেশন অর্গেনাইজেশন (এসসিও) সম্মেলন। এই সম্মেলনে ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর এই প্রথম সাক্ষাৎ করতে যাচ্ছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। তারা সম্মেলনে পার্শ্ব আলোচনায় মিলিত হবেন। পশ্চিমা বিধিনিষেধের মধ্যে তারা দুই দেশের অর্থনৈতিক সহযোগিতা আরো জোরদার করার ব্যাপারে আলোচনা করবেন। চীনে রাশিয়ার রাষ্ট্রদূত অড্রে দেনিসভ বুধবার গণমাধ্যমকে এ কথা বলেছেন। আল-জাজিরা 

এই আলোচনা চীন ও রাশিয়ার সম্পর্ক আরো সুদৃঢ় করার ইঙ্গিত বহন করে বলে অনেকেই মনে করছেন। যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের দেওয়া নিষেধাজ্ঞার মধ্যে অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় তাদের বন্ধুত্বের ‘কোনো সীমা’ থাকবে না। 

মঙ্গলবার রাশিয়ার রাষ্ট্র পরিচালিত জ্বালানি জায়ান্ট গ্যাজপ্রম বলেছে, তারা চীনের সঙ্গে গ্যাস সরবরাহ যে চুক্তিটি স্বাক্ষরিত হয়েছে, তাতে বলা হয়েছে লেনদেন হবে রুবল ও ইউয়ানে। মার্কিন ডলারে কোনো লেনদেন হবে না। ইউক্রেন যুদ্ধের কারণে মার্কিন আর্থিক পদ্ধতি থেকে মুক্ত থাকার জন্য মস্কোর এই আয়োজন। 

কোভিড-১৯ মহামারি শুরু হওয়ার পর চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বিদেশ ভ্রমণ বন্ধ করে দিয়েছেন। উজবেকিস্তান সফরের মধ্য দিয়ে তার বিদেশ সফর শুরু হবে। 

অক্টোবরের মাঝামাঝি সময়ে অনুষ্ঠিতব্য ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির কংগ্রেসে শি অভূতপূর্ব তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসার কয়েক সপ্তাহ আগে এই বৈঠক অনুষ্ঠিত হচ্ছে।  

  • সর্বশেষ
  • জনপ্রিয়