শিরোনাম

প্রকাশিত : ০৭ সেপ্টেম্বর, ২০২২, ০৩:০৮ দুপুর
আপডেট : ০৭ সেপ্টেম্বর, ২০২২, ০৩:৫৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাশিয়ার সঙ্গে পরমাণু সহযোগিতা চুক্তি ‘রোডম্যাপ’ স্বাক্ষর মিয়ানমারের

ইমরুল শাহেদ: মিয়ানমারের সামরিক জান্তা এবং রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন পরমাণু কর্পোরেশন রোশাটমের সঙ্গে একটি রোডম্যাপ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এই চুক্তি বলে মিয়ানমারের আণবিকশক্তি ক্ষেত্রে   সহযোগিতা পাবে রাশিয়ার কাছ থেকে এবং বাস্তবায়িত হবে একটি মডুলার রি-এ্যাক্টর প্রকল্প। ইরাবতির

রাশিয়ার ভ্লাডিভস্টকে অনুষ্ঠিত ইস্টার্ন ইকোনোমিক ফোরামের (ইইএফ-২০২২) সম্মেলনের পার্শ্ব আলোচনায় মঙ্গলবার এই চুক্তি স্বাক্ষরিত হয়। ফোরামের সম্মেলনে যোগদান উপলক্ষ্যে জান্তা প্রধান মিন অং হ্ল্ইাং গত রোববার থেকেই রাশিয়া অবস্থান করছেন। 
রোশাটম বলেছে, জান্তা প্রধানের উপস্থিতিতে রোশাটমের মহাপরিচালক আলেক্সে লিখাচেভ এবং জান্তা সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী মায়ো থেইন কাইয়ো এবং ইলেক্ট্রিক পাওয়ার মন্ত্রী থং হান চুক্তিতে স্বাক্ষর করেন। 

রোশাটম বলেছে, ‘বিশেষ করে নথিতে দ্বিপাক্ষিক আইনি কাঠামোর সম্প্রসারণ, মিয়ানমারে একটি ছোট মডুলার রিঅ্যাক্টর প্রকল্প বাস্তবায়নের সম্ভাবনা, সেইসঙ্গে কর্মীদের প্রশিক্ষণ এবং মিয়ানমারের জনসাধারণের কাছে পারমাণবিক শক্তির গ্রহণযোগ্যতার উন্নতি সম্পর্কিত কাজ প্রদানের বিষয়টি উল্লেখ করা হয়েছে।’

জান্তা সরকারের মুখপত্র হিসেবে বিবেচিত পত্র-পত্রিকায় বুধবার বলা হয়েছে, আর্থ-সামাজিক উন্নয়নের জন্য পরমাণুশক্তির শান্তিপূর্ণ ব্যবহারে দুই দেশ সহযোগিতা করবে। এর মধ্যে বৈজ্ঞানিক কার্যক্রম এবং গবেষণাও রয়েছে। এছাড়া রয়েছে ওষুধ প্রস্তুত, শিল্প-কারখানা ও বিদ্যুত উৎপাদন খাত। এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে সমঝোতা স্মারক হিসেবে। 

এই চুক্তি এমন একটা সময়ে স্বাক্ষরিত হয়েছে, অং সান সুচির গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করে সেনাবাহিনীর ক্ষমতাগ্রহণের পর সৃষ্ট সশস্ত্র প্রতিবাদ যখন তুঙ্গে। জান্তা সরকার নিয়ন্ত্রণহীন মিয়ানমারে এখন সশস্ত্র প্রতিরোধের মুখে রয়েছে। দেশটিতে এ পর্যন্ত নিহত হয়েছে প্রায় দুই হাজার মানুষ।  

  • সর্বশেষ
  • জনপ্রিয়