শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০৬ সেপ্টেম্বর, ২০২২, ০২:১৫ দুপুর
আপডেট : ০৬ সেপ্টেম্বর, ২০২২, ০২:১৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মার্কিন গোয়েন্দা রিপোর্ট

উত্তর কোরিয়া থেকে রকেট ও আর্টিলারি শেল কিনছে রাশিয়া

কিম জং উন ও ভ্লাদিমির পুতিন

ইমরুল শাহেদ: বার্তা সংস্থা এপির এক প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য উত্তর কোরিয়া থেকে রাশিয়া কয়েক মিলিয়ন রকেট ও আর্টিলারি শেল কেনার প্রক্রিয়ায় রয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এই ক্রয় প্রক্রিয়া এগিয়ে নিয়ে যাচ্ছে। ইয়ন

নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন কর্মকর্তা এপিকে বলেছেন, রাশিয়ার এই উদ্যোগ স্পষ্টতই বুঝা যাচ্ছে যে, ইউক্রেনে রুশ বাহিনী পর্যাপ্ত অস্ত্র সরবরাহ সংকটে ভুগছে। নিষেধাজ্ঞা ও রপ্তানি নিয়ন্ত্রণ সংকটের কারণেই এমনটা হচ্ছে। 

মার্কিন গোয়েন্দা কর্মকর্তাদের কথানুসারে, রাশিয়া আগামীতে উত্তর কোরিয়া থেকে অতিরিক্ত সামরিক যন্ত্রপাতি কিনতে পারে। তবে গোয়েন্দা সংস্থা উল্লেখ করতে পারেনি রাশিয়া কি পরিমাণ অস্ত্র কিনার প্রস্তুতি নিয়েছে। 

রাশিয়ার সঙ্গে এখন যুক্তরাষ্ট্র ও ইউরোপের সম্পর্ক ভালো নয়। এই সুযোগে উত্তর কোরিয়া সম্পর্ক গভীর করছে রাশিয়ার সঙ্গে। সম্প্রতি বাইডেন প্রশাসন নিশ্চিত করেছে যে, গত আগস্ট মাসে ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য ইরানের তৈরি ড্রোন কিনেছে রাশিয়া। 

হোয়াইট হাউজ থেকে বলা হয়েছে, ইরানের তৈরি ড্রোনগুলো নিয়ে প্রযুক্তিগত ত্রুটি মোকাবিলা করতে হচ্ছে। এই তথ্য জানান দিয়েছেন, যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রী বেন ওয়ালেস। তিনি বলেছেন, ইউক্রেনে ছয় মাস যুদ্ধ করেও রাশিয়া কোনো সাফল্য দেখাতে পারেনি। কোনো লক্ষ্যও অর্জন করতে পারেনি। 

ওয়ালেস বলেন, যুদ্ধে রাশিয়া অনেক গুরুত্বপূর্ণ অস্ত্র ও কর্মকর্তাদের হারিয়েছে। রাশিয়ার আগামী দিনের যুদ্ধের জন্য মস্কোর জন্য এটা ক্ষতিই বয়ে আনবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়