শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০৪ সেপ্টেম্বর, ২০২২, ০৪:৫২ দুপুর
আপডেট : ০৪ সেপ্টেম্বর, ২০২২, ০৪:৫২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বন্যায় পাকিস্তানের ক্ষতি ১২৫০ কোটি ডলার

ইমরুল শাহেদ: আকস্মিক বন্যার তাণ্ডবে পাকিস্তানের অর্থনীতির ক্ষতি বেড়ে  এক হাজার কোটি ডলার থেকে ১২৫০ কোটি ডলারে গিয়ে দাঁড়িয়েছে। এখানে প্রাণহানির বিষয়টি হিসাব করেনি সরকার। মুদ্রাস্ফীতি ২৪-২৭ থেকে ৩০ শতাংশ বেড়ে গেছে। জিওটিভি

একটি উচ্চ পর্যায়ের কমিটি, যাতে রয়েছে অর্থ মন্ত্রণালয়, পরিকল্পনা মন্ত্রণালয়, পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংক, এফবিআর, পিআইডিই এবং অন্যান্যরা হিসাব করে দেখেছে, দারিদ্র্য ও বেকারত্ব ২১.৯ শতাংশ থেকে বেড় হয়েছে ৩৬ শতাংশ। 

দেশের ১১৮টি জেলা বন্যায় ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে ৩৭ শতাংশ মানুষ দারিদ্র্যসীমার মধ্যে পড়েছে। বেকারের সংখ্যা এখন চোখে পড়ার মতো। বন্যার আগে বেকারের সংখ্যা ছিল ৬ শতাংশ। কর্মকর্তারা বলেছেন, চলতি অর্থ বছরে জিডিপি ৫ থেকে ২ শতাংশে নেমে এসেছে। পাকিস্তান কেন্দ্রীয় ব্যাংকের উদ্ধৃতি দিয়ে গণমাধ্যম দি নিউজে বলা হয়েছে, উৎপাদন ৪-৪.৫০ থেকে ২ শতাংশে নেমে যেতে পারে। 

বন্যাত্তোর কৃষিখাতের উৎপাদন ব্যাপকভাবে ব্যাহত হতে পারে। চলতি অর্থবছরে ৫০০ বিলিয়ন রুপির কৃষি খাতের মূল্য সংযোজন ভেস্তে যেতে পারে। কৃষি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা এবং সেবা খাত মারাত্মক প্রভাবের সম্মুখীন হয়েছে।

দেশের জিডিপি প্রবৃদ্ধি ৩ শতাংশ কমে গেছে। ২০২২-২৩ সালের বাজেটের প্রাক্কালে প্রাথমিকভাবে পরিকল্পিত ৫ শতাংশ প্রবৃদ্ধির হার লক্ষ্যের বিপরীতে জিডিপির ২ শতাংশ হবে। অর্থনৈতিক ফ্রন্টে তীব্র ক্ষয়ক্ষতি আরও বাড়তে পারে। কারণ এসবিপির মডেলটি বন্যা কবলিত এলাকায় সমস্ত জেলা এবং তহসিলে ক্ষতিগ্রস্ত অর্থনৈতিক কর্মকাণ্ডের ভিত্তিতে ক্ষতি নির্ণয়ের জন্য অনুমান করা হয়। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়